Gurpurab-2019: গুরু নানকের ৫৫০-তম জন্ম জয়ন্তীতে ৫০ টাকার স্মারক কয়েন প্রকাশ পাকিস্তানের
গুরু নানকের স্মারক কয়েন (Photo Credit: Twitter)

ইসলামাবাদ, ৩০ অক্টোবর: শিখ ধর্মগুরু গুরু নানকের (Guru Nanak Dev) ৫৫০-তম জন্ম বার্ষিকী উপলক্ষে ৫০ টাকার নতুন কয়েন চালু করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান আজ আউকফ বোর্ডের তরফে এক টুইট বার্তায় প্রথম এই স্মারক কয়েনের কথা জানা যায়। পাকিস্তানের শিখ প্রবন্ধক কমিটিও এই কয়েন উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন। পাকিস্তান স্টেট ব্যাংক এই ৫০ টাকার কয়েন বাজারে আনছে। ওই কয়েনে রয়েছে গুরু নানকের জন্মস্থান নানকানা সাহিবের গুরুদ্বারের (Gurdwara Nankana Sahib) ছবি। গত সপ্তাহে করতারপুর করিডর নিয়ে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের মধ্যে চুক্তি স্বাক্ষর পর্ব মেটার পরই এই কয়েন সেদেশের বাজারে এসেছে।

নভেম্বরেই গুরু নানকের ৫০-তম জন্মবার্ষিকী। সেই সময় করতারপুর সাহিব (Kartarpur Corrido) গুরুদ্বারে যাতে ভারতীয় পুণ্যার্থীরা বিনা ভিসায় যেতে পারেন তার বন্দোবস্ত করতেই চুক্তি স্বাক্ষর হয়েছে কয়েকদিন আগে। এই উপলক্ষে করতারপুর সাহিব গুরুদ্বার থেকে গুরদাসপুরের ডেরা বাবা নানক পর্যন্ত একটি করিডরও তৈরি হয়েছে। পাকিস্তানের অংশটি সেদেশের সরকার তৈরি করিয়েছে। বাকিটা ভারত সরকার। শিখ ধর্মাবলম্বীদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ একটি তীর্থস্থান হল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নারোয়াল জেলার এই করতারপুর সাহিব গুরুদ্বার। আরও পড়ুন- Abu Bakr Al-Baghdadi Buried at Sea: ওসামা বিন লাদেনের মতো আইসিস প্রধান বাগদাদিরও সমুদ্র সমাধি দিল মার্কিন সেনা

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) আগামী ৯ নভেম্বর সেই করতারপুর করিডরের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর তিন দিন পরেই গুরু নানকের ৫৫০-তম জন্মবার্ষিকী। সেই সময়ই ভারত থেকে প্রতিদিন ৫০০০ পুণ্যার্থী ২০ মার্কিন ডলার পরিষেবা কর দিয়ে সেদেশে করতারপুর সাহিব গুরুদ্বার দর্শনে যাবেন। তাঁরা চাইলেই এই ৫০ টাকার স্মারক কয়েনটি সংগ্রহ করতে পারেন।