Global Oil Prices Plunge To 17 Year Low: ১৭ বছরে সর্বনিম্ন তেলের দাম, শীঘ্রই বিশ্বব্যাপী মন্দার আশঙ্কা
ছবিটি প্রতীকী (Photo: eagleonline)

লন্ডন, ১৮ মার্চ: ১৭ বছরে সর্বনিম্ন। ব্যারেল প্রতি তেলের (Oil) দাম কমে দাঁড়াল ২৫ ডলারে। আর এর কারণে বিশ্ববাজারে তেলের দাম আরও কমবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দাবি, ক্রমবর্ধমান করোনভাইরাস প্রাদুর্ভাব (Coronavirus Outbreak) বিশ্বকে একটি গভীর মন্দার দিকে নিয়ে যাবে। জ্বালানি তেলের বর্তমান বাজার পরিস্থিতি পর্যালোচনা ও পদক্ষেপ নির্ধারণে ৫ মার্চ থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বৈঠকে বসে ওপেক ও নন-ওপেক দেশগুলো। এতে সিদ্ধান্ত হয়, তেলের দাম বাড়াতে অপরিশোধিত তেলের উৎপাদন দিনে ১৫ লাখ ব্যারেল কমাবে তারা, যা বিশ্বের মোট সরবরাহের প্রায় ৩ দশমিক ৬ শতাংশ।

ওপেক আশা করছিল, রাশিয়া প্রতিদিন ৫ লাখ ব্যারেল উৎপাদন কমাতে সম্মত হবে। তবে এতে সম্মতি জানায়নি ওপেকের মিত্র জোট ওপেক প্লাসের নেতৃত্বে থাকা রাশিয়া। এ কারণে নতুন চুক্তি হওয়ার বিষয়টি ভেস্তে যায়। এর প্রভাবে শুক্রবার থেকে ব্যাপক দরপতন হয় তেলের দামের। এর মধ্যে গতকাল শনিবার তেলের দাম কমায় সৌদি আরব। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত্ব এই কম্পানি তেলের দাম তাদের মূল গ্রেড থেকে ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি কমায়। তেলের ‘মূল্য–যুদ্ধ’ শুরু করে সৌদি আরব। আরও পড়ুন: Coronavirus Vaccine: কোভিড-১৯ আতঙ্কের মাঝেই সিয়াটেলে প্রথম করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ

সংস্থাটি এশিয়ায় এপ্রিলের চালানের জন্য ক্রুড তেলের দাম কমিয়েছে ব্যারেল প্রতি ৪ থেকে ৬ ডলার। অ্যামেরিকার জন্য কমিয়েছে ৭ ডলার। যার প্রভাব বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমে ৩৩ শতাংশ, যা ১৯৯১ সালের ১৭ জানুয়ারিতে শুরু হওয়া প্রথম উপসাগরীয় যুদ্ধের পর আন্তর্জাতিক বাজারে এক দিনের কেনাবেচায় জ্বালানি তেলের সর্বোচ্চ পতন।