Condom: ২০২৫ সালের মধ্যে বিশ্ব কন্ডোমের বাজার ৩৫০ কোটি ডলার বাড়বে!
Condom (Photo Credit_Twitter)

সুরক্ষিত যৌনতা নিয়ে সচেনতা বাড়ছে। বাড়ছে কন্ডোমের ব্যবহার। কিন্তু ঠিক কতটা বাড়তে চলেছে কন্ডোমের বাজার? শুনলে চমকে যাবেন। ২০২৫ সালের মধ্যে বিশ্ব কন্ডোমের বাজার ৩.৭০ বিলিয়ন বা ৩৭০ কোটি মার্কিন ডলার বৃদ্ধি পাবে। বার্ষিক ৮ শতাংশ হারে এই ক্ষেত্রে চাহিদা বৃদ্ধি পাবে। বিশ্বের বড় তথ্য প্রযুক্তি গবেষণা ও উপদেষ্টা কোম্পানি টেকনাভিও (Technavio)-র রিপোর্টে উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য।

কন্ডোমের বিশ্বজোড়া বাজারের চাহিদার বেশিরভাগটাই আসবে চিন, ভারত, জাপান থেকে। কন্ডোম সহ সুরক্ষিত যৌনতার বিভিন্ন জিনিসের চাহিদা এই তিনটি দেশ থেকে ৪৪ শতাংশের কাছাকাছি বাড়তে চলেছে বলে সেই রিপোর্টে প্রকাশ। এডস-এর মত রোগ যেখানে সবচেয়ে বেশি সেই আফ্রিকার দেশগুলিতেও আগের চেয়ে কন্ডোম বে শি বিক্রি হচ্ছে বলে রিপোর্ট জানান হয়েছে।তবে ইউরোপের থেকেও আগামী কয়েক বছরে কন্ডোমের বাজারের বৃদ্ধি এশিয়ায় হতে চলেছে বলে রিপোর্টে প্রকাশ. তরুণ প্রজন্মদের মধ্যে এডস সহ  যৌন সংক্রামিত রোগ নিয়ে সচেতনতা বাড়ায় কন্ডোমের বিক্রি হিসেবের চেয়ে বেশি বাড়ছে বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন-দাবানল নেভাতে গিয়ে বিমান ভেঙে মৃত্যু পাইলটের, ভিডিও

দেখুন টুইট

এডস সহ নানা যৌন সংক্রামিত রোগ (sexual transmitted diseases) নিয়ে মানুষের মধ্যে সচেতনা বাড়ায় কন্ডোমের চাহিদা বাড়ছে বলে রিপোর্ট বলা হয়েছে। করোনা কালেও গোটা বিশ্বে কন্ডোমের চাহিদা তুঙ্গে ছিল। কন্ডোমের বিজ্ঞাপন বৈচিত্র আসার ফল এই পণ্যের প্রতি আগ্রহ বেড়েছে বলেও রিপোর্টে প্রকাশ। কন্ডোম কেনার ক্ষেত্রে আগে যে সামাজিক সঙ্কোচ দেখা যেত তাও কমেছে। কন্ডোমের বাজারে প্রতিযোগিতা আসায় ডিজাইনে বৈচিত্র এসেছে, দ্রুত সেটা ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে, মাস কাস্টমাইজেশন হয়েছে। পণ্যে ব্যবহৃত জিনিসে ব্যাপক বিবর্তন হওয়ায় মানুষের কাছে কন্ডোম আকর্ষণের বিষয়ও হয়েছে বলে টেকনাভিও-র রিপোর্টে প্রকাশ।