Chinese Theme Park: ৮ দিনের জাতীয় ছুটির শুরুতেই চিনের থিম পার্কে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ১৩ জনের
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

বেজিং, ২ অক্টোবর: আটদিনের জাতীয় ছুটি শুরুতেই ভয়াবহ দুর্ঘনার কবলে চিন। সেখানকার শাংসি প্রদেশের কাছে তাইউয়ান শহরে একটি থিম পার্কে (Chinese Theme Park) অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ গেল ১৩ জনের। জানা গিয়েছে, এদিন তাইতাইশান থিম পার্কের বরফ লণ্ঠন ও তুষার ভাস্কর্যের প্রদর্শনী হলে ভয়ংকর আগুন লাগে। সেখানেই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় ১৩ জনের। জখম হয়েছেন আরও ১৫ জন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের অবস্থা এখন স্থিতিশীল বলে জানিয়েছে প্রশাসন। ইমার্জেন্সি ম্যানেজমেন্ট মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জাতীয় সংস্থা স্টেট কাউন্সিলের ওয়ার্ক সেফটি কমিটি থিম পার্কে অগ্নিকাণ্ডের তদন্ত করবে।

এদিকে মিড-অটাম উত্‍‌সব ও চিনের ন্যাশনাল ডে উপলক্ষে পালিত ৮ দিনের জাতীয় ছুটিতে প্রায় ৫৫০ মিলিয়ন পর্যটক চিনে ভিড় জমাবেন বলে আশা করা হচ্ছে। তবে প্রথম দিনের অগ্নিকাণ্ড পর্যটকদের উৎসাহে ভাঁটা আনতে পারে বলে আশঙ্কায় থিম পার্ক কর্তৃপক্ষ। করোনাভাইরাসের জেরে প্রায় এক বছরের লকডাউন ও নানা বিধিনিষেধ পেরিয়ে অর্থনীতিকে চাঙ্গা করতে 'রিভেঞ্জ ট্যুরিজম'-এর আয়োজন করেছে বেইজিং প্রশাসন। মঙ্গলবার লম্বা ছুটির প্রথম দিনে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিভিন্ন পর্যটনস্থল, ট্রেন, রাস্তাঘাটের ছবিতে উত্‍‌সাহী মানুষের উন্মাদনা চোখে পড়েছে। হোটেল মালিকরা জানিয়েছেন, এই সময়ে যা বুকিং হয়, তার থেকে এ বার দ্বিগুণ বেশি বুকিং হয়েছে। প্রশাসনের তরফেও চেষ্টা করা হচ্ছে, পর্যটকদের সুবিধের জন্য যাবতীয় ব্যবস্থা যাতে করা যায়।  আরও পড়ুন-Anurag Kashyap Sexual Assault Case: অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্তার অভিযোগ মিথ্যে, বললেন পরিচালকের আইনজীবী

এদিকে কোভিড ১৯-এ জর্জরিত অবস্থা কাটিয়ে উঠে আগামী বড় ছুটির কথা ভেবে অর্থনীতি চাঙ্গা হওয়ার আশায় রয়েছে চিন। আট দিনের লম্বা জাতীয় ছুটিতে লক্ষ লক্ষ বিদেশি পর্যটকের ভিড় আশা করছে বেজিং প্রশাসন। তাদের অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটনস্থল হল তাইতাইশান থিম পার্ক। সেখানে বহু মিউজিয়াম, রাইড ও অন্যান্য আকর্ষণের বস্তু রয়েছে।অনেক হোটেল ও পর্যটন স্থলের টিকিট সব বিক্রি হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশও করতে দেখা গিয়েছে অনেককে।