Egypt: টিকটকে 'অশ্লীল' নাচের ভিডিও পোস্ট করে ২ বছরের কারাদণ্ড বেশ কয়েকজন মহিলার
TikTok logo (Photo Credits: IANS)

কায়রো, ২৮ জুলাই: মিশরীয় আদালত (Egyptian Court) বেশ কয়েকজন যুবতীকে সোমবার টিকটকে (TikTok) “অশ্লীল” নাচের ভিডিও পোস্ট করার জন্য দু'বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে। যাতে সমালোচকরা রক্ষণশীল সমাজে আত্ম-প্রকাশের আরও একটি বাধা বলে বর্ণনা করেছেন। পাবলিক প্রসিকিউটরের এক বিবৃতিতে বলা হয়েছে, "মিশরীয় পরিবারের মূল্যবোধ ও নীতি লঙ্ঘন করার জন্য" মহিলাদের প্রত্যেককে প্রায় ৩০০,০০০ ইজিপ্টিয়ান পাউন্ড (১৯,০০০ ডলার) জরিমানা করা হয়েছে।

রাষ্ট্রপক্ষের বিবৃতিতে দণ্ডিতদের মধ্যে মাত্র দু'জনের নাম ঘোষণা করা হয়েছে - ২০ বছর বয়সী ছাত্রী হানীন হোসাম এবং ২২ বছর বয়সী মাওদা এলাদম - এবং আরও তিনজন যারা তাদের এই সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্ট চালাতে সহায়তা করেছে। দু'জন মহিলাই সম্প্রতি টিকটকে জনপ্রিয় হয়ে যান। কয়েক মিলিয়ন অনুগামীকে তাদের ভিডিও স্নিপেটের জন্য মিশরীয় ক্লাব-পপ গানের সঙ্গে ভিডিও বানান। তাদের নিজ নিজ ১৫-সেকেন্ডের ক্লিপগুলিতে, তারা গাড়ি চালাতে চালাতে মেকআপ পোজ দেওয়া, রান্নাঘরে নাচ করা এবং স্কিটে মজা করা এগুলিই করতেন। এখানে কোনও অশ্লীলতা খুঁজে পাননি বিশেষজ্ঞরা। আরও পড়ুন, হাসপাতালে নিজের পোশাক নিজেই কাচছেন কোভিড আক্রান্ত মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিও

এলাদমের আইনজীবী, আহমেদ আল-বাহকারি, এই সাজা প্রদানের বিষয়টি জানান। অভিযুক্ত এলাদমের ফটো এবং ভিডিওগুলিকে "অপমানজনক" বলে মনে করা হয়েছে বলে তিনি জানান। যদিও মিশর, উপসাগরীয় আরব আমিরশাহির তুলনায় অনেক বেশি উদারপন্থী। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটি গত অর্ধ শতাব্দীতে একটি সিদ্ধান্তগত রক্ষণশীল দিকে এগিয়ে গেছে। বেলি ডান্সার, পপ ডিভাস এবং সোশ্যাল মিডিয়া প্রভাবকরা নিয়ম লঙ্ঘন করছেন বলে জানা গেছে।