Economic Slowdown: ধুঁকছে অর্থনীতি! দ্রুত জরুরি ব্যবস্থা নিতে ভারত সরকারকে নির্দেশ দিল IMF
ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (Photo Credits: Twitter)

ওয়াশিংটন, ২৪ ডিসেম্বর: ধুঁকছে দেশের অর্থনীতি (Economy)। তাই মুমূর্ষু এই আর্থিক পরিস্থিতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এখনই দ্রুত জরুরি ব্যবস্থা নিতে ভারত সরকারকে নির্দেশ দিল IMF। ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড জানিয়েছে, বিশ্বঅর্থনীতির অন্যতম ইঞ্জিন হল ভারত (India)। তাই গোটা বিশ্বের স্বার্থেই আর্থিক মন্দা থেকে বেরিয়ে আসতে হবে এই দেশকে।

একদিকে কমেছে ক্রয় ক্ষমতা-বিনিয়োগ, তার সঙ্গে পাল্লা দিয়ে কমছে কর সংগ্রহ। আর এই দুয়ের ভার বহন করতে না পেরেই মুখ থুবড়ে পড়েছে বিশ্বের সবচেয়ে দ্র‌ুত বাড়তে থাকা অর্থনীতি। নিজেদের বার্ষিক রিভিউতে (Review) এমন তথ্যই প্রকাশ করেছে আইএমএফ। তাঁদের রিভিউ-তে আরও বলা হয়েছে, 'বহু লক্ষ মানুষকে দারিদ্র্য (Poverty) থেকে বের করে এনে ভারত এখন উদ্বেগজনক আর্থিক মন্দার মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে এখনই ব্যবস্থা নিতেই হবে।' জানা গিয়েছে, ২০১৯ সালে যে সংখ্যাটা দাঁড়িয়েছে ৬.১-এ, পরিস্থিতি সামাল দিতে না পারলে সেই সংখ্যাটাই দাঁড়াবে ৭-এ। আরও পড়ুন: Donald Trump Impeachment: শর্ত পূরণে রিপাবলিকান ডেমোক্র্যাটদের ইগোর লড়াই, ক্রিসমাসের আগে বন্ধ ট্রাম্পের ইমপিচমেন্টের শুনানি

বর্তমান পরিস্থিতি এমন জায়গাতেই রয়েছে যে, ক্রয় ক্ষমতা বাড়ানোর জন্য খুব একটা বেশি কিছু করা সম্ভব নয়। সেই বিষয়েও ভারত সরকারকে (Indian Government) সতর্ক করেছে আইএমএফ। আইএমএফ-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ (Gita Gopinath) এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, "গত ছয় বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় ভারতীয় অর্থনীতি। এক বছর আগেও যেখানে উন্নয়ন ৭.০% ছিল, সেখানে চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে তা নেমে এসেছে ৪.৫%-এ। বহু লক্ষ মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনে ভারত এখন উদ্বেগজনক আর্থিক মন্দার মধ্যে পড়েছে।"