Earthquake : ‌নিউজিল্যান্ডে তীব্র ভূমিকম্প, জারি হল সুনামি সতর্কতা
ভূমিকম্প(Photo Credits: PTI)

নিউজিল্যান্ড, ১৬ জুন, ২০১৯: তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। রিখটার স্কেলে ভূমিকম্পের(Earth quake) মাত্রা ৭.৪। রবিবার সকালে মনুষ্যবসতিহীন কার্মাডেক দ্বীপপুঞ্জে ভূমিকম্প হয়। কর্তৃপক্ষ সেখানে সুনামির (Tsunami) লক্ষণখতিয়ে দেখছে বলে জানা গিয়েছে। স্থানীয় সময় সকাল ১০.৫৫-তে ভূমিকম্পটি হয়। নিউজিল্যান্ডের টৌরাঙ্গা শহর থেকে ৯২৮ কিমি উত্তর-উত্তরপূর্বে ভূমিকম্প হয়। ভূপৃষ্ঠ থেকে ৩৪ কিমি নিচে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

নিউজিল্যান্ডের (New zealand)সিভিল ডিফেন্সের তরফ থেকে জানানো হয়েছে, সুনামি পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। যে জায়গায় ভূমিকম্প হয়েছে, সেখান থেকে মূল ভূখণ্ডে ঢেউ আছড়ে পড়তে ২ ঘন্টা সময় লেগে যাবে বলেও জানানো হয়েছে। সুনামি হতে পারে বলে জানানো হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র থেকে। যদিও নিউজিল্যান্ড সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ৭.৪ মাত্রার ভূমিকম্প থেকে সুনামির ভয় নেই।আরও পড়ুন, মহিলা পুলিস অফিসারকে জীবন্ত পুড়িয়ে হত্যা কেরলে

গত নভেম্বরে লয়ালটি দ্বীপপুঞ্জের কাছে শক্তিশালী ভূমিকম্প হয়েছিল। লয়ালটি দ্বীপপুঞ্জের ১০ কিমি নিচে স্থানীয় সময় সন্ধে ৫.১৮-তে এই ভূমিকম্প হয় বলে জানা গিয়েছিল।