Donald Trump Terms COVID-19 ‘Kung Flu': করোনাভাইরাসকে 'কুং ফ্লু' বলে ফের চিনকে তোপ ডোনাল্ড ট্রাম্পের
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প(Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ২১ জুন: বিশ্বব্যাপী করোনাভাইরাস (COVID-19) ছড়িয়ে দেওয়ার জন্য ফের চিনকে (China) অভিযুক্ত করলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এছাড়াও রোগটিকে “কুং ফ্লু” হিসাবে অভিহিত করেছেন তিনি। বিশ্বজুড়ে ৪ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। সাড়ে ৮ মিলিয়নেরও বেশি মানুষ সংক্রমিত এই রোগে।

চিনের উহার শহর থেকেই এই করোনাভাইরাসের সংক্রমণ শুরু। ডিসেম্বরেও ট্রাম্প এই ভাইরাসের জন্য চিনকে দোষ দিয়েছেন এবং বেইজিংয়ের বিরুদ্ধে সংক্রমণ চেপে যাওয়ার অভিযোগ করেছেন। ট্রাম্প প্রশাসনের আধিকারিকরা করোনাভাইরাসকে 'উহান ভাইরাস' নাম দিয়েছেন। আরও পড়ুন: Shah Mahmood Qureshi Threatens India: চিনের সঙ্গে সংঘাতের আবহেই ভারতকে হুমকি দিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি

অ্যামেরিকায় করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবের পরে শনিবার ওকলাহোমার তুলসায় প্রথম নির্বাচনী সমাবেশে ট্রাম্প ভাষণে বলেন, "কোভিড-১৯ একটি রোগ এবং ইতিহাসে যে কোনও রোগের চেয়ে অনেক বেশি এর নাম রয়েছে। আমি নাম বলতে পারি - কুং ফ্লু। আমি ১৯টি বিভিন্ন সংস্করণের নাম বলতে পারি। অনেকে এটিকে ভাইরাস বলে, অনেকে এটিকে ফ্লু বলে থাকেন। কী পার্থক্য আছে? আমি মনে করি আমাদের কাছে ১৯-২০টি নামের সংস্করণ আছে।" কুং ফু চাইনিজ মার্শাল আর্টকে বোঝায়। যেখানে লড়াইয়ের জন্য কেবল খালি হাত ও পা ব্যবহার করা হয়।

জন হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের মতে, সারা বিশ্বে ৮.৫ মিলিয়নেরও বেশি লোককে সংক্রমিত করেছে করোনাভাইরাস এবং ৪ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। অ্যামেরিকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। ২.২ মিলিয়নেরও বেশি লোক করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হজার মানুষের।