Dawood Ibrahim: দাউদ ইব্রাহিম তাদের দেশের নাগরিক নয়, কখনও ছিল না; জানাল ডোমিনিকা সরকার
দাউদ ইব্রাহিম(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ৩০ অগাস্ট: আন্ডারওয়ার্ল্ড ডন এবং ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণের মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিম (Dawood Ibrahim) তাদের দেশের নাগরিক নয়, কখনও ছিল না। রবিবার জানাল ডোমিনিকা সরকার (Commonwealth of Dominica)। তারা এই অভিযোগও অস্বীকার করেছে যে দাউদ ইব্রাহিমের ডোমিনিকান পাসপোর্ট (Dominican passport) রয়েছে। এক বিবৃতিতে ডোমিনিকা সরকার বলেছে, "দাউদ ইব্রাহিম কাস্কর ডোমিনিকার নাগরিক নয়, কখনও ছিল না। বিনিয়োগ কর্মসূচির মাধ্যমে নাগরিকত্ব বা অন্য কোনও উপায়েও ছিল না। এই সংক্রান্ত যে কোনও খবর কঠোরভাবে মিথ্যা।"

এছাড়াও দেশটি জানিয়েছে, "নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া একাধিক স্তরের মাধ্যমে হয়। অভ্যন্তরীণ এবং বাহ্যিক চেকিং জড়িত রয়েছে। বাহ্যিক সংস্থাগুলি পুরোপুরি চেক করে। গ্রাউন্ড রিসার্চ করে। এইভাবে, ডোমিনিকা পেশাদার নৈতিকতা এবং নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করার প্রতি প্রতিশ্রুতি রক্ষা করে। এর উদ্দেশ্য দেশকে রক্ষা করা এবং আন্তর্জাতিক অংশীদারদের সুরক্ষা বজায় রাখা।" আরও পড়ুন: India-China Tensions: পিপলস লিবারেশন আর্মির শহিদ সেনার স্মৃতিতে তৈরি সমাধিপ্রস্তরের ছবি ভাইরাল চিনা সোশ্যাল মিডিয়ায়

সম্প্রতি, ভারতের নিরাপত্তা সংস্থাগুলি বলে যে দাউদ ইব্রাহিমের বিভিন্ন নামে ও ভিন্ন ভিন্ন ঠিকানায় পাসপোর্ট রয়েছে। পাকিস্তান, ভারত, পাকিস্তান, দুবাই এবং কমনওয়েলথ ডোমিনিকার ঠিকানা সম্বলিত কয়েকটি পাসপোর্ট রয়েছে বলে জানানো হয়। ভারতের ডজিয়ার বলে, "দাউদ ইব্রাহিম বৈদেশিক মুদ্রার বিনিময়ে ইকোনমিক সিটিজেনশিপ প্রোগ্রামের (ইসিপি) এর অধীন জারি করা কমনওয়েলথ অফ ডমিনিকার পাসপোর্ট পেয়েছে। টাকা দিলেই ডোমিনিকার নাগরিকত্ব বিক্রি হয়।"