COVID 19: ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট JN.1কতটা মারাত্মক, জানাল WHO
Coronavirus (Photo Credit: File Photo)

দিল্লি, ২০ ডিসেম্বর:  কোভিড ১৯-এর )(COVID 19) সাব ভ্যারিয়েন্ট JN.1 নিয়ে কপালে ফের ভাঁজ পড়তে শুরু করেছে বিশ্ববাসীর। সিঙ্গাপুরে করোনার এই সাব ভ্যারিয়েন্টের প্রকোপ বাড়ছে। ভারতের দক্ষিণের রাজ্যে কেরলেও ধরা পড়েছে JN.1। যা নিয়ে কেরলের পাশাপাশি কর্ণাটকেও (Karnataka) জারি করা হয়েছে সতর্কতা। কোভিডের (Corona) এই সাব ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্ক থাকলেও, তা সাধারণ মানুষের স্বাস্থ্যের উপর ব্যাপকহারে প্রভাব ফেলবে না। প্রাথমিকভাবে এমনই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। JN.1 নিয়ে বর্তমানে যে তথ্য হাতে এসেছে, তা থেকে প্রমাণিত, করোনার এই প্রজাতি খুব বেশি প্রভাব ফেলবে না মানুষের স্বাস্থ্যের উপর।

আরও পড়ুন: COVID 19 In India: করোনা নয়া সাব ভ্যারিয়েন্ট আতঙ্ক ছড়াচ্ছে, কড়া পদক্ষেপ কেন্দ্রের

এসবের পাশাপাশি করোনার যে টিকাগুলি নেওয়া হয়েছে গোটা বিশ্ব জুড়ে মানুষের মধ্যে, তার প্রভাব এই সাব ভ্যারিয়েন্টের উপর পড়বে। JN.1 -এর পাশাপাশি করোনার অন্য উপজাতি হাজির হলেও, তার উপরও টিকার প্রভাব সমহারে পড়বে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রসঙ্গত কেরলে ফের করোনা নতুন করে তাবা বসাতে শুরু করেছে। সম্প্রতি ভারতে করোনার প্রভাবে ৫ জনের মৃত্যুর খবর আসে। যার মধ্যে ৪ জন কেরলের এবং একজন উত্তরপ্রদেশের বলে খবর।