COVID-19 Vaccine: করোনার ভ্যাকসিন না নিলে চাকরি থেকে বরখাস্ত করবে এই দেশ
প্রতীকি ছবি

সুভা, ৯ জুলাই: বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে ত্রাহি ত্রাহি পরিস্থিতি। সবদেশেই চলছে ভ্যাক্সিনেশন (COVID-19 Vaccine)। তবে এমন একটি দেশ সংবাদের শিরোনামে উঠে এল, যারা কিনা সরকারি ও বেসরকারি কর্মীদের করোনার প্রতিষেধক বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে। বহু দেশের জনগণই ভ্যাক্সিনেশনের নাম পিছু হটছে। সেখানে ফিজি (Fiji) এই ঘোষণা করে নজির গড়েছে।

বৃহস্পতিবার, ফিজির প্রধানমন্ত্রী ফ্র্যাঙ্ক ব্রাইনিমারামা একথা ঘোষণা করে বলেন,"টিকা না নিলে চাকরি নয়।" করোনার দু'টি টিকা নিলে তবেই চাকরির অনুমতি দেওয়া হবে। শুধু তাই নয়, সমস্ত সরকারি কর্মীদের জানানো হয়েছে ছুটি নিয়ে যেন তারা ভ্যাকসিন দিয়ে নেন। ১৫ অগস্টের মধ্যে সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। যদি তা না করা হয়, তাহলে চাকরি থেকে বরখাস্ত করার হুঁশিয়ারি দিয়েছে সরকার। বেসরকারি কর্মচারীদের জন্য ১ অগস্ট পর্যন্ত সময়সীমা দেওয়া হয়েছে। আরও পড়ুন, বাংলাদেশের কারখানায় ভয়াবহ আগুন, অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু কমপক্ষে ৫২ জনের

যে সংস্থা বা ব্যবসা প্রতিষ্ঠানগুলি তাদের কর্মীদের টিকাকরণ করবে না, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন। করোনা পরিস্থিতিতে লকডাউনের ঘোষণা করে মানুষকে ফের বিপাকে ফেলতে চায় না ফিজির সরকার। তাই করোনা রুখতে ভ্যাক্সিনেশনের ওপরই জোড় দেওয়া হচ্ছে। ফিজিতে এই মুহূর্তে ৭০০-রও বেশি করোনা সংক্রমণের সংখ্যা রয়েছে। এদের মধ্যে বেশিরভাগই ডেল্টা ভ্যারিয়েন্ট। যা সর্বপ্রথম ভারতে চিহ্নিত হয়।