Covid-19 Pandemic: করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে ১৪৭ মিলিয়ন মানুষ বেকার হয়েছেন
Job (Photo Credits: Twitter)

সিডনি, ১১ জুলাই: করোনাভাইরাস মহামারীর (Covid-19 Pandemic) কারণে বিশ্বজুড়ে ১৪৭ মিলিয়ন মানুষ বেকার (Unemployed) হয়েছেন। এই দাবি করলেন গবেষকরা। করোনার কারণে বিশ্বব্যাপী গ্রাহক পরিষেবায় ক্ষতি আনুমানিক ৩.৮ ট্রিলিয়ন ডলার। প্লস ওয়ান জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে গবেষকদের দাবি, স্বাস্থ্যগত প্রভাবের বাইরেও কোভিড -১৯ মহামারী এবং লকডাউনের ফলে বিশ্বব্যাপী বড় ধরনের সামাজিক ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

চিন এবং অ্যামেরিকার মতো দেশে অন্য দেশের তুলনায় আরও বেশি সরাসরি অর্থনৈতিক প্রভাব ফেলেছে করোনাভাইরাস। পুরো বিশ্ব অর্থনীতি আন্তর্জাতিক বাণিজ্য সংযোগের মাধ্যমে প্রভাবিত হয়েছে। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের (University of Sydney) গবেষক অরুনিমা মালিক বলেন, "আমাদের গবেষণা আন্তর্জাতিক সাপ্লাই চেনের আন্তঃসংযুক্ত প্রকৃতির ওপরে আলোকপাত করেছে। উৎপাদন, পর্যটন ও পরিবহনের মতো বিভিন্ন খাতে বড় প্রভাব পড়েছে।" আরও পড়ুন: Coronavirus Free Nations: করোনার প্রকোপ থেকে এখনও মুক্ত উত্তর কোরিয়া, কিরিবাতি, মাইক্রোনেশিয়া সহ ১২ টি দেশ

গবেষকদর বিশ্লেষণে দেখা গেছে যে মহামারীর ফলে বিশ্বব্যাপী ৩.৮ ট্রিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এর সঙ্গে ১৪৭ মিলিয়ন ফুলটাইম পদে থাকা মনুষের চাকরি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি মজুরি ও বেতনে ২.১ ট্রিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। যদিও গবেষকরা বলেছেন, উৎপাদনে হ্রাস এবং বিমান পরিষেবা বন্ধ থাকায় পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব পড়েছে। ২.৫ গিগাটন গ্রিনহাউস গ্যাস কম পরিবেশে মিশেছে। সালফার ডাই অক্সাইড এবংনাইট্রোজেন অক্সাইড গ্যাস সহ অন্য বায়ু দূষণকারী গ্যাস উল্লেখযোগ্যভাবে নিঃসরণ কম হয়েছে।