Coronavirus Vaccine: করোনাভাইরাসকে বিচ্ছিন্ন করতে অ্যান্টিবডি তৈরি করে ফেলল ইজরায়েল, ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রীর
অ্যান্টিবডি তৈরি করে ফেলল ইজরায়েল (Photo Credits: Pixabay)

জেরুজালেম, ৫ মে: করোনাভাইরাসের ভ্যাকসিন (Coronavirus Vaccine) তৈরির ক্ষেত্রে কী কাজে দিতে পারে, এই নিয়ে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী (Israel Defence  Minister) নাফতলি বেনেট (Naftali Bennett) দাবি করেছেন যে দেশের প্রধান জৈবিক গবেষণাগার একটি মূল অ্যান্টিবডি বিচ্ছিন্ন করেছে যা মারণ করোনাভাইরাসকে নির্মূল করতে পারে। সোমবার এক বিবৃতিতে নাফতলি বেনেট বলেছেন, ইজরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিকাল রিসার্চ (আইআইবিআর) কোভিড -১৯ সংক্রমণের চিকিত্সার জন্য একটি "গুরুত্বপূর্ণ অগ্রগতি" পেয়েছে।

বেনেট আরও বলেন, তিনি নেস জিয়োনায় ইজরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিকাল রিসার্চ (আইআইবিআর) -এর ল্যাব পরিদর্শন করেছেন, সেখানে একচেটিয়া ভাইরাসে আক্রমণ করে এবং এটিকে অকার্যকর করতে পারে এমন অ্যান্টিবডি তৈরি করছে টাইমস অফ ইজরায়েলকে এমনটাই জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, "এই সাফল্যের জন্য আমি ইনস্টিটিউট কর্মীদের ওপর গর্বিত। "তাদের সৃজনশীলতা এবং ইহুদিদের অর্জন নিয়ে এসেছিল," তিনি যোগ করেছিলেন।

বেনেটের মতে, ল্যাবে অ্যান্টিবডি বিকাশ শেষ করেছে এবং এটির পেটেন্ট সংগ্রহ করার প্রক্রিয়া চলছে। "পরবর্তী পর্যায়ে গবেষকরা বাণিজ্যিক পর্যায়ে অ্যান্টিবডি তৈরি করতে আন্তর্জাতিক সংস্থাগুলির কাছে যোগাযোগ করবে," বলে তিনি জানান। প্রতিরক্ষা মন্ত্রক, মার্চে জানায় আইআইবিআর ল্যাবের ভাইরাসটি জৈবিক প্রক্রিয়া এবং গুণাবলী বোঝার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি রয়েছে যার মধ্যে ভাল ডায়াগনস্টিক দক্ষতা, ইতিমধ্যে যাদের ভাইরাস রয়েছে তাদের জন্য অ্যান্টিবডি উত্পাদন এবং একটি ভ্যাকসিনের বিকাশ রয়েছে। আরও পড়ুন, করোনা বিধ্বস্ত মহারাষ্ট্রে ২১-এর মার্চ পর্যন্ত বন্ধ সমস্ত উন্নয়নমূলক প্রকল্প, ৬৭ শতাংশ কাটছাঁটের সিদ্ধান্ত উদ্ধব ঠাকরে সরকারের

"বায়ো লজিকাল ইনস্টিটিউটের করোনাভাইরাসটির জন্য একটি ভ্যাকসিন খুঁজে বের করার জন্য বা পরীক্ষার কিটগুলি বিকশিত করার প্রচেষ্টাতে কোনও অগ্রগতি হয়নি। ইনস্টিটিউটের কাজ একটি সুশৃঙ্খল কাজের পরিকল্পনা অনুসারে পরিচালিত হয় তাতে সময় লাগবে। এটি সুশৃঙ্খলভাবে করা হবে," বলেও জানান। ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সায়েন্স কর্পস এর অংশ হিসাবে ১৯৫২-তে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী নেস জিজিয়ানা শহরে অবস্থিত জৈবিক গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়েছিল এবং পরে এটি একটি বেসামরিক সংগঠনে পরিণত হয়। এটি প্রযুক্তিগতভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে রয়েছে, তবে প্রতিবেদন অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রকের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। কথিত আছে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কোবিড -১৯ এর জন্য ১ ফেব্রুয়ারি ইনস্টিটিউটকে কোভিড -১৯ এর একটি ভ্যাকসিন তৈরির জন্য সমস্ত সম্পদ উত্সর্গ করার নির্দেশ দিয়েছিলেন।