Coronavirus Scare: চিনের পর ইতালি, করোনার ত্রাসে ‘গৃহবন্দি’ ১ কোটি ৬০ লক্ষ, বাংলাদেশে আক্রান্ত ৩
করোনাভাইরাস (Photo Credits: IANS)

রোম, ৯ মার্চ: চিনে (China) মৃতের সংখ্যা কিছুটা কমলেও যেন থামছেই না। আজ আরও ২৭ জন করোনা-আক্রান্তের মৃত্যু নিয়ে সংখ্যাটা দাঁড়াল ৩,০৯৭। বেজিং সরকারিভাবে জানায় সংক্রমণ কমছে কমেছে। কিন্তু অন্যদিকে ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। রোমের (Roam) আশঙ্কা ক্রমে বেড়েই চলেছে। করোনা-ধাক্কায় সবচেয়ে বিপর্যস্ত ইউরোপীয় দেশ ইতালিতে ৩৬ জনের মৃত্যু হয়েছে। শনিবার রাতেই সে দেশে মৃতের সংখ্যা ২৩৩ ছুঁয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ছ’হাজার।

সংক্রমণ ঠেকাতে আজই দেশের উত্তরাঞ্চলের ১ কোটি ৬০ লক্ষ নাগরিককে ‘কোয়ারেন্টাইন’ করার সিদ্ধান্ত নিয়েছে রোম। এমনকি করোনা হানা দিয়েছে বাংলাদেশেও। এখনও পর্যন্ত তিন জনের শরীরে সংক্রমণ মিলেছে বলে আজ জানান বাংলাদেশের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক মিরজাদি সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, আক্রান্তদের মধ্যে এক জন মহিলা। জানা গেছে, আক্রান্তদের মধ্যে অম্তত এক জন সম্প্রতি ইতালি থেকে ফিরেছেন। কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে আরও তিন জনকে।

আরও পড়ুন, এশিয়া-প্যাসিফিক অর্থনীতির মেরুদণ্ড ভেঙেছে করোনাভাইরাস, ক্ষতির পরিমাণ ২০০ বিলিয়ন মার্কিন ডলার

চিনে ফুজিয়ান প্রদেশে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য ‘আইসোলেশন সেন্টার’ হিসেবে গড়ে তোলা ৮০টি ঘরের যে হোটেলটি গতকাল হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। আজ সেখানকার ধ্বংসস্তূপ থেকে ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে ৩৮ জনকে জীবিত হিসেবেই উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। ইরানেও সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। চিনে সংক্রমণের হার কিছুটা কমলেও দক্ষিণ কোরিয়ায় আজই নতুন করে সংক্রমণ মিলেছে ৩৬৭ জনের দেহে। সেখানে আক্রান্ত সাত হাজার।