Donald Trump Disqualified: আসন্ন মার্কিন নির্বাচনের লড়াইয়ে নিষেধাজ্ঞা জারি ট্রাম্পের ওপর
Donald Trump Photo Credit: Twitter@BNONews

প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হল ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ওপর। ২০২৪ এর প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহন করতে পারবেন না তিনি। ১৪ তম সংশোধনীতে বিদ্রোহী কার্যকলাপের জেরে নিষেধাজ্ঞা থাকার কারণে তাঁকে এই নির্বাচনে লড়তে দেওয়া হবে না বলে জানা গেছে।

সিএনএন সূত্রে জানান গেছে এই নিয়ম এখনই কার্যকর হচ্ছেনা আপাতত জানুয়ারীর ৪ তারিখ পর্যন্ত। ট্রাম্পের বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন পর্যন্ত অপেক্ষা করা হচ্ছে যাতে বিষয়টি নিয়ে একটি সিদ্ধান্তে আসা যায়।

কলোরাডোর নির্বাচনী আধিকারিকের তরফে জানানো হয়েছে যে বিষয়টি জানুয়ারীর ৫ তারিখের মধ্যে সিদ্ধান্ত হয়ে যাওয়া উচিত। যা প্রার্থী নির্বাচনের শেষ দিন হিসেবে ধরা হয়েছে।

মার্কিন ক্যাপিটলে (US Capital) হামলার ঘটনার জেরে 'বিদ্রোহী' তকমা লেগেছে ট্রাম্পের গায়ে। কোর্টের তরফে জানানো হয়েছে, জানুয়ারীর ৬ তারিখে প্রেসিডেন্ট ট্রাম্পের দেওয়া ফ্রী স্পীচ ফার্স্ট অ্যামেন্ডমেন্ট দ্বারা নিরাপদ নয়।

১৪ তম সংশোধনীতে জানানো হয়েছে যে যারা সংবিধানকে সমর্থন করে শপথ নেবেন ভবিষ্যতে তাদের ওপর নিষেধাজ্ঞা চাপানো হবে যদি তারা বিদ্রোহের সঙ্গে যুক্ত থাকেন।

কলোরাডো সুপ্রিম কোর্টে নিযুক্ত সমস্ত বিচরকদের নিযুক্ত করা হয়েছে ডোমোক্র্যাটিক গভর্নরের মাধ্যমে।