Coronavirus In China: করোনাভাইরাসের নেপথ্যে মার্কিন মুলুক? মধ্যরাতে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্রের চাঞ্চল্যকর টুইট
করোনা ভাইরাস (Photo Credits: IANS)

বেজিং, ১৩ মার্চ:  করোনার কামড়ে ত্রস্ত বিশ্ব। এর মধ্যেই টুইট বার্তায় ঝড় তুললেন চিন প্রশাসনের এক আধিকারিক। তাঁর দাবি, সম্ভবত মার্কিন সেনাই ("US Army উহানে করোনাভাইরাস নিয়ে আসেন। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান, বৃহস্পতিবার মধ্যরাতে টুইট করে এই দাবি জানিয়েছেন। আমেরিকার সম্প্রতি করোনাভাইরাসকে উহান ভাইরাস হিসেবে চিহ্নিত করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বেজিং। আমেরিকাকে এই বিষয়ে জবাব দিতে হবে বলে দাবি চিন সরকারের। চিনের আধিকারিকদের মতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী মার্কিন মুলুকেই করোনাভাইরাসের জন্ম।

সম্ভবত এক মার্কিন সেনা উহানে করোনাভাইরাস নিয়ে আসেন। যদিও এই দাবির স্বপক্ষে চিনের তরফে কোনও প্রমাণ এখনও দেওয়া হয়নি। এর আগে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছিল এক খুবর, সেখানে দাবি করা হয়েছিল মারণ রোগ করোনাকে চিনে ঢোকানোর মূলে মার্কিন যুক্তরাষ্ট্র। এতদিন এই বিষয়ে সরকারি ভাবে কোনও অভিযোগ করা না হলেও এবার সম্ভাবনার কথা বলে মার্কিন সেনার দিকে আঙুল তুললেন চিন সরকারের এই আধিকারিক। তবে চিনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান এর আগে জানিয়েছেন যে উহানের বন্য পশুর বাজার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে। আজ আর সেই দাবিতে যে চিন অটল নয়, নয়া টুইট বার্তাই তার প্রমাণ দিচ্ছে। এদিকে করোনার থাবায় (Coronavirus Outbreak) জর্জরিত ইরান। সেখানে আটকে পড়া ১২০ জন ভারতীয়কে আজ দেশে ফেরাচ্ছে এয়ার ইন্ডিয়া। বিমান সোজাসুজি এসে থামবে রাজস্থানের জয়সলমেরে। এরপরে আগামী ১৫ মার্চ ইরানে আটকে থাকা বাকি ২৫০ জন ভারতীয়কে এয়ার লিফটের মাধ্যমে দেশে ফেরানো হবে। আরও পড়ুন- Coronavirus Outbreak: করোনা জর্জরিত ইরান থেকে ১২০ জন ভারতীয়কে উড়িয়ে আনছে এয়ার ইন্ডিয়া

আজ ১২০ জন জয়সলমের পৌঁছালেই সেনার সুযোগ সুবিধায় তাঁদের আইসোলেশনে পাঠানো হবে। বিমান থেকে নামার পর প্রত্যেককে স্ক্রিনিং করা হবে। তারপর প্রশাসনের নজরদারিতে সাদার্ন কম্যান্ডের তত্ত্বাবধানে সবাইকে সেনা ক্যাম্পের আইসোলেশন ইউনিটে নিয়ে যাওয়া হবে। ইতিমধ্যেই আক্রান্ত সন্দেহে আইসোলেশন চলে গিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সঙ্গে রয়েছেন তাঁর সহধর্মিনীও। হলিউড অভিনেতা টম হ্যাংকস স্ত্রীকে নিয়ে আইসোলেশনে আছেন। ইংল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী শরীরেও মিলেছে করোনার জীবাণু।