Coronavirus Outbreak: করোনা জর্জরিত ইরান থেকে ১২০ জন ভারতীয়কে উড়িয়ে আনছে এয়ার ইন্ডিয়া
এয়ার ইন্ডিয়ার (Photo Credit: Twitter)

জয়পুর, ১৩ মার্চ: করোনার থাবায় (Coronavirus Outbreak) জর্জরিত ইরান। সেখানে আটকে পড়া ১২০ জন ভারতীয়কে আজ দেশে ফেরাচ্ছে এয়ার ইন্ডিয়া। বিমান সোজাসুজি এসে থামবে রাজস্থানের জয়সলমেরে। এরপরে আগামী ১৫ মার্চ ইরানে আটকে থাকা বাকি ২৫০ জন ভারতীয়কে এয়ার লিফটের মাধ্যমে দেশে ফেরানো হবে। আজ ১২০ জন জয়সলমের পৌঁছালেই সেনার সুযোগ সুবিধায় তাঁদের আইসোলেশনে পাঠানো হবে। বিমান থেকে নামার পর প্রত্যেককে স্ক্রিনিং করা হবে। তারপর প্রশাসনের নজরদারিতে সাদার্ন কম্যান্ডের তত্ত্বাবধানে সবাইকে সেনা ক্যাম্পের আইসোলেশন ইউনিটে নিয়ে যাওয়া হবে।

ইরান-ফেরত ভারতীয়দের জন্য জয়সলমীরে বিশাল আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে। রাজ্যের নানা প্রান্ত থেকে অভিজ্ঞ ডাক্তার ও নার্সের টিম হাজির রয়েছেন সেখানে। সেনা সূত্রে খবর, দুপুর ১টা নাগাদ ল্যান্ড করতে পারে এয়ার ইন্ডিয়ার বিমান। তারপরেই যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে। ইরানে অন্তত ছ’হাজার ভারতীয়ের বাস। যাঁদের মধ্যে হাজার জনেরও বেশি পুণ্যার্থী। পড়ুয়ার সংখ্যা অন্তত ৩০০। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, করোনার সংক্রমণ ইরানে মহামারীর চেহারা নেওয়ার পরে উদ্ধারের আর্জি জানিয়ে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছিলেন সেখানকার ভারতীয় পড়ুয়া ও পুণ্যার্থীরা। তারপরেই দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। তৃতীয় দফায় উদ্ধারকাজ শুরু হবে আগামী ১৫ মার্চ। অন্তত ২৫০ জনকে ইরান থেকে উড়িয়ে আনবে এয়ার ইন্ডিয়ার বিমান। আরও পড়ুন-Coronavirus In India: করোনাভাইরাসে আক্রান্ত গুগলের বেঙ্গালুরু অফিসের কর্মী, সংক্রমণ এড়াতে বাকিদের বাড়ি থেকে কাজের নির্দেশ সংস্থার

জানা গিয়েছে, সেনার আইসোলেশন ইউিট বসেছে, ঝাঁসি, সুরাটগড়, দেওলালি, জয়সলমের, কলকাতা ও চেন্নাইতে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত সপ্তাহে ইরানে মৃত্যু হয় সে দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেইনির শীর্ষ উপদেষ্টা মহম্মদ মীর মহম্মদীর। ইরানি পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও বিদেশ বিষয়ক কমিটির প্রধান মজতুবা জলনৌরের আক্রান্ত হওয়ার খবর মিলেছিল আগেই। তেহরানের স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, ইরানি পার্লামান্টের অন্তত ২৩ জনের শরীরে মিলেছে করোনাভাইরাস। ভাইরাসের সংক্রমণে সে দেশে এখনও পর্যন্ত সংক্রামিতের সংখ্যা ৭,১৬১। মৃত্যু হয়েছে অন্তত ২৩৭ জনের। নতুন আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে চার হাজার। ইরানের কম শহরে আটকে রয়েছেন ৪০ জন ভারতীয়। সে শহরে ভাইরাস সংক্রামিতের সংখ্যা ছুঁয়েছে ৭১২।