China: সোমবার চিনে নতুন করোনা আক্রান্ত ৪৯ জন, বেজিংয়ে জারি সতর্কতা
কোয়ারেন্টিন (Photo Credits: IANS)

বেজিং, ১৫ জুন: সোমবার নতুন করে আরও ৪৯ জনের করোনা আক্রান্ত হয়েছেন। তথ্য দিলেন চিনা (China) স্বাস্থ্যকর্মীরা। এবার রাজধানী বেজিংয়ে দেখা যাচ্ছে সংক্রমণের প্রভাব। মূলত সেখানকার মাংসের পাইকারি বাজার থেকেই ছড়াচ্ছে সংক্রমণ। নতুন আক্রান্ত হওয়ার খবর মিলতেই ছড়িয়েছে আতঙ্ক। মনে করা হচ্ছে চিনে করোনা সংক্রমণের দ্বিতীয় পর্যায় শুরু হয়ে গিয়েছে। এই চিনেই প্রথমে ডালপালা মেলেছিল মারণ ভাইরাস কোভিড-১৯, গত বছর ডিসেম্বরেই তার প্রকোপ দেখেছে উহান। করোনার আঁতুড় ঘর হলেও সংক্রমণকে কিন্তু উহানেই আটকে দিয়েছিল চিন। তবে শেষরক্ষা হল না গত সপ্তাহ থেকে সেদেশের রাজধানী বেজিংয়ে নতুন করে করোনা আক্রান্তের সন্ধান মিলছে।

বেজিংয়ে করোনা ছড়াতেই সেদেশের স্বাস্থ্য কর্তারা জানিয়েছেন, রাজধানীকে ঘিরে থাকা হেবেই প্রদেশে সংক্রমণ ছড়ানোর প্রমাণ মিলেছে। হটস্পট শেনফডি ফুড মার্কেটে গণহারে চলছে কোভিড-১৯ টেস্ট। শেনফডি মার্কেটে বাজার করতে আসা লোকজন ও যাঁরা কর্মী তাঁদের টেস্ট চলছে। একই সঙ্গে যাঁরা মার্কেটের কাছাকাছি বাসিন্দা তাঁদেরও বাদ দেওয়া হচ্ছে না। মার্কেট লাগোয়া এলাকায় প্রায় ৪৬ হাজার লোকের বসবাস, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এঁদের সবারই কোভিড-১৯ টেস্ট হবে। ইতিমধ্যেই দশ হাজারেরও বেশি মানুষের টেস্ট হয়ে গিয়েছে। মার্কেট লাগোয়া জনবসতি পূর্ণ এলাকায় চালু হয়েছে লকডাউন। পাশাপাশি সমস্ত শহরে একটাই ঘোষণা চলছে যে বাসিন্দারা মনের ভুলেও বেজিংয়ের দিকে যাবেন না। আরও পড়ুন- Sushant Singh Rajput: আগামী নভেম্বরেই বিয়ে, রীতিমতো প্রস্তুতি নিচ্ছিলেন সুশান্ত সিং রাজপুত

গত এক ২ সপ্তাহের মধ্যে কে বা কারা হটস্পট শেনফডি মার্কেটে গিয়েছিলেন তা জানতে রীতিমতো জিজ্ঞাসাবাদ শুরু করেছেন সেখানকার স্বাস্থ্য অধিকর্তারা। যাঁরা মার্কেটে নিয়মিত যাতায়াত করেন তাঁদের গতিবিধি জানতেও চলছে তদন্ত। রীতিমতো মেসেজ করে জানতে হচ্ছে তাঁরা আর কোথায় কোথায় গিয়েছিলেন। আক্রান্তদের মধ্যে ১০ জন দেসের বাইরে আটকে ছিলেন। সেখান থেকে সম্প্রতি বেজিংয়ে ফিরেছেন। এই মুহূর্তে চিনে নতুন করে করোনা আক্রান্ত ১৭৭ জন। এদের মধ্যে উপসর্গহীন আক্রান্ত ১৮ জন।