China: করোনার প্রকোপ বাড়তেই চিনে আবার স্থানীয় স্তরে লকডাউন!
Corona Virus (Photo Credits: IANS)

বেজিং, ১৫ সেপ্টেম্বর: ফের চিনে (China) বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের (Corona Virus) দাপট। চিনের পূর্বাঞ্চলের বেশ কিছু শহরে কোভিড পরীক্ষা চালিয়ে দেখা যাচ্ছে পজেটিভিটির হার খুবই বেশি। নয়া প্রকৃতির করোনা ভাইরাসের আশঙ্কা করছে চিনা স্বাস্থ্য কর্তৃপক্ষ। চলতি বছর জুলাই, অগাস্টে চিনে ডেল্টা প্রকৃতির (Delta Variant) করোনার দাপট দেখা যায়। কিছু কিছু জায়গায় সংক্রমণ লাগাম ছাড়া মাত্রায় চলে যাওয়ারও আশঙ্কা করছে চিনা প্রশাসন। আর তাই স্থানীয়স্তরে বেশ কিছু জায়গায় লকডাউন করে দেওয়া হয়েছে।

চিনের ফুজিয়ান প্রদেশের পুতিয়ানে করোনা পরিস্থিতি এখন সবচেয়ে আশঙ্কার। গত ২৪ ঘণ্টায় পুতিয়ানে ৫০ জনের করোনা পজেটিভ এসেছে।  পুতিয়ানে দোকান-বাজার সহ সমস্ত কিছু লকডাউন করে দেওয়া হয়েছে। অন্য কোনও অঞ্চল বা শহর থেকে লোকেদের ঢুকতে দেওয়া হচ্ছে না এখানে। লিন মুজি নামে এক ব্যক্তি সম্প্রতি সিঙ্গাপুর (Singapore) থেকে ফুজিয়ানে ফেরেন। আরও পড়ুন: COVID 19: পরপর ১০ বার পরীক্ষা, সিঙ্গাপুর ফেরৎ ব্যক্তির মাধ্যমেই চিনে ফের করোনার থাবা

বিমানবন্দর থেকে লিনকে আইসোলেশনে যাওয়ার নির্দেশে দেওয়া হয়। টানা ২১ দিন লিন আইসোলেশনে থাকার সময় বিভিন্ন ধরনের পরীক্ষা নীরিক্ষা করা হয়। প্রায় ১০ বার পরীক্ষার পর জানা যায়, লিন নেগেটিভ। তবে সিঙ্গাপুর থেকে ফেরার পর লিনের মাধ্যমেই করোনার (Corona) নতুন প্রজাতি ফুজিয়ানে থাবা বসাতে শুরু করছে বলে আশঙ্কা করছে বিভিন্ন মহল।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষের দিকে চিনের উহান প্রদেশ থেকেই প্রথম করোনা আক্রান্তের খবর এসেছিল। তারপর করোনা দুনিয়ার সর্বত্র হানা দিয়ে জীবনকে অনিশ্চিত করে। চিন অবশ্য এই ধাক্কা সামলে নিয়েছিল, তবে সেখানে আবার ফিরেছে আশঙ্কা।