India China Face-off in Ladakh: কোনও ভারতীয় জওয়ানকে আটকে রাখেনি তারা, জানাল চিন
চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান (Photo Credits: ANI)

বেইজিং, ১৯ জুন: "চিন কোনও ভারতীয় জওয়ানকে আটকে রাখেনি।" জানালেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান (Zhao Lijian)। বেইজিংয়ে একটি সাংবাদিক বৈঠকে তিনি একথা বলেন। আজ কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশতি হয় যে গালওয়ানে ভারত ও চিন সংঘর্ষের (India China Face-off in Ladakh) পর ১০ জন সেনাকে আটকে রাখে চিন সেনা। গতকাল তাদের ছেড়ে দেওয়া হয়। এক কর্নেল সহ তিন মেজর বেরিয়ে এলেন চিনের হেপাজত থেকে। একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দুই পক্ষের মেজর জেনারেল পর্যায়ে বৈঠকের পর বৃহস্পতিবার বিকেল ৫ টা নাগাদ অক্ষত অবস্থায় ফিরে এসেছেন ওই ১০ জওয়ান। যদিও গতকালই এবিষয়ে ভারতীয় সেনার পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে যে এটা পরিষ্কার যে কোনও ভারতীয় সেনা নিখোঁজ নেই।"

এদিকে ভারতে চিনা পণ্য বয়কটের ডাক প্রসঙ্গে ঝাও লিজিয়ান বলেন, "সঠিক ও ভুল খুব স্পষ্ট এবং দায়িত্ব পুরোপুরি ভারতীয় পক্ষের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ভারত ও চিন আলোচনা চলছে।" আরও পড়ুন: India China Face-off in Ladakh: 'আমরা আর সংঘর্ষ দেখতে চাই না', লাদাখ নিয়ে বলল চিনের বিদেশ মন্ত্রক

সোমবার লাদখে ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা শহিদ হয়েছেন। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে ওই সংঘর্ষে চিনের তরফে হতাহত কমপক্ষে ৪৩ জন।