China: তাইওয়ানের দিকে প্রথম মিসাইল উৎক্ষেপণ করল চিন, বাড়ছে যুদ্ধের আশঙ্কা
Missile. Representational Image (Photo Credits: Twitter)

বেজিং, ৫ অগাস্ট: মার্কিন প্রতিনিধি ন্যানসি পেলোসি (Nancy Pelosi) যখন জাপানে (Japan)  রয়েছেন, সেই সময় তাইওয়ানের দিকে প্রথম মিসাইল উৎক্ষেপণ করল চিন (China)। মার্কিন প্রতিনিধির জাপান সফরকালেই চিনের এই মিসাইল উৎক্ষেপণ নিয়ে জোর চাঞ্চল্য ছড়িয়েছে। জাপানে গিয়ে সেখানকার প্রধনমন্ত্রী ফুমিও কিসিদার সঙ্গে দেখা করেন ন্যানসি পেলোসি। জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রতিনিধির সাক্ষাতের সময়ই তাইওয়ানকে ঘিরে ঘরে চিনা সেনা। জল, স্থল, আকাশ পথে চিনা সেনার নজরদারি বাড়তে শুরু করে তাইওয়ানের উপর। যা নিয়ে এশিয়া মহাদেশে পারস্পরিক সম্পর্কের উত্তাপ ক্রমশ বাড়তে শুরু করে।

প্রসঙ্গত তাইওয়ানের রাজধানী তাইপেইতে যখন ন্যানসি পেলোসির বিমান নামে, সেই সময় অন্ধকার যেন ঘিরে ধরে। পেলোসির সফর ঘিরে চিন যাতে তাইওয়ানে কোনও ধরনের অশান্তি ছড়াতে না পারে, তার জন্য বিমানবন্দরও অন্ধকার করে দেওয়া হয়। কিন্তু চিনা সেনা চারপাশ থেকে তাইওয়ানের উপর নজরদারি বাড়ানোয়, তা  নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কের উত্তাপ চড়তে শুরু করেছে নতুনভাবে।

আরও পড়ুন: Partha Chatterjee: হুইলচেয়ার পার্থ, প্রাক্তন মন্ত্রীকে আনা হল হাসপাতালে

জাপান সফর শেষ করে আমেরিকায় ফিরে যাবেন ন্যানসি পেলোসি। জাপান দিয়েই মার্কিন প্রতিনিধির এশিয়া সফর শেষ হচ্ছে বলে জানা যাচ্ছে।