Coronavirus: ভারতীয় বায়ুসেনার বিমান ঢুকতে দিতে অনুমতি নিয়ে গড়িমসি চিনের
ভারতীয় বায়ুসেনা (Photo Credits: PTI | File)

বেজিং, ২২ ফেব্রুয়ারি: করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত চিনের উহান শহরে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) একটি বিমানকে সবুজ সংকেত দিতে বেজিং 'ইচ্ছে করে দেরি করছে' বলে অভিযোগ উঠেছে। সূত্রের খবর অনুযায়ী, শনিবার এমনটাই জানা যায়। চিকিত্‍সার প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দিতে এবং সেখানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে ওই বিমানটির উহানে যাওয়ার কথা, কিন্তু চিন অনুমতি দিচ্ছে না।

উহান (Wuhan) থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে এর আগে এয়ার ইন্ডিয়ার দুটি বিশেষ বিমান গিয়েছিল। এখনও সেখানে কয়েকজন ভারতীয়র আটকে থাকার খবর পাওয়া যায়। তাঁদের ফিরিয়ে আনতে এবং করোনা উহানে ভাইরাসের চিকিৎসা সামগ্রী পৌঁছে দিতে ভারত বায়ুসেনার একটি বিমান পাঠাবে বলে গত ১৭ তারিখ ঘোষণা করে। কিন্তু বিমানটিকে ছাড়পত্র দিতে চিনের প্রশাসন ইচ্ছাকৃত ভাবে দেরি করছে বলে অভিযোগ উঠেছে। আরও পড়ুন, টানা আটদিন লড়াই শেষে মৃত্যু পোলবা পুলকার দুর্ঘটনায় পড়ুয়া ঋষভের

ভারতীয় বায়ুসেনার C-17 বিমানটির উহানে যাওয়ার কথা। এটিই ভারতীয় বায়ুসেনার বৃহত্তম বিমান। উহানে আটকে পড়া বাকি ভারতীয়দের পাশাপাশি প্রতিবেশী দেশগুলির নাগরিকদেরও এই প্লেনে ফিরিয়ে আনার কথা। তবে চিন অবশ্য বিমানটিকে সবুজ সংকেত দিতে দেরি হচ্ছে করার বিষয়টি অস্বীকার করেছে।