Buddha Statue Vandalised in Pakistan: পাকিস্তানে প্রাচীণ বুদ্ধ মূর্তি ধ্বংস, জোর সমালোচনার মুখে ইমরান খান সরকার
পাকিস্তানে প্রাচীণ বুদ্ধ মূর্তি ধ্বংস (Photo Credits: YouTube Video Grab)

ইসলামাবাদ, ১৯ জুলাই: ভিত খুড়তে গিয়ে মাটির তলা থেকে বেরিয়ে আসে প্রাচীণ বুদ্ধ মূর্তি (Buddha Statue)। আর সেই মূর্তিই ভেঙে ফেলল শ্রমিকরা। শনিবার এই ঘটনার ভিডিয়ো সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পাকিস্তানে (Pakistan) খাইবার পাখতুনখোয়া প্রদেশে এই ঘটনা ঘটেছে। একটি খামার বাড়িতে ভিত খুঁড়তে গিয়ে বুদ্ধ মূর্তিটি খুঁজে পায় স্থানীয় নির্মাণ শ্রমিকরা। কিন্তু এই মূর্তি ইসলাম বিরোধী, এই কথা বলে সেটিকে ধ্বংস করে দিয়েছে তারা। ভিডিয়ো প্রকাশ পেতেই সমালোচনা শুরু হয়। চাপে পড়ে ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের মর্দন জেলার তখত ভাই এলাকায় পাওয়া যায় সেই মূর্তি। এই মূর্তি ইসলাম বিরোধী বলে সেটিকে ধ্বংস করে দেওয়া হয়। ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছ এক শ্রমিক বড় একটি হাতুরি দিয়ে মূর্তিটি ভাঙছেন। সেখানে উপস্থিত ছিলেন আরও কয়েকজন। অভিযোগ, স্থানীয় কোনও এক মৌলভীর পরামর্শে এই কাজ করেছেন শ্রমিকরা। আরও পড়ুন: Melbourne: লকডাউনের মধ্যেই ৩২ কিমি গাড়ি চালিয়ে বাটার চিকেন কিনতে গিয়ে জরিমানা যুবকের

খাইবার-পাখতুনখোয়া আর্কিওলজি বিভাগের ডিরেক্টর আবদুল সামাদ বলেছেন যে এই ঘটনার সঙ্গে যারা যুক্ত তাদের শাস্তি দেওয়া হবে। তিনি জানান খুব দ্রুতই অপরাধীদের গ্রেপ্তার করা হবে। খাইবার পাখতুনখোয়ার আগের নাম ছিল নাম ঘন্ধরা এবং অঞ্চলটি বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য অত্যন্ত শ্রদ্ধার। গন্ধর্ব সভ্যতার অংশ ছিল তখত ভাই। ১৮৩৬ সালে খনন কাজ হয় এখানে। এরপর থেকে পুরাতত্ববিদরা শতাধিক পুরনো সামগ্রী মাটির নীচে থেকে উদ্ধার করেছেন। এর অধিকাংশই টেরাকোটা ও কাদামাটি দিয়ে তৈরি।