Bomb Cyclone: তুষারঝড় ‘বম্ব সাইক্লোনে’ লন্ডভন্ড পূর্ব আমেরিকা, মৃতের সংখ্যা বেড়ে হল ৬০
Bomb Cyclone Photo Credit: Twitter@DDNewslive

পাঁচ দিন ধরে চলা তুষারঝড় (Blizzard) ‘বম্ব সাইক্লোনে’ (Bomb Cyclone) লন্ডভন্ড পূর্ব আমেরিকা। বড়দিনের উৎসবকে ম্লান করে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ এ। সবচেয়ে ক্ষতি হয়েছে নিউ ইয়র্কের (New York) বুফালো (Buffalo) এলাকায়। তুষার ঝড়ের দাপটে একরকম বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এই এলাকা। মারাত্মক প্রভাব পড়েছে বিদ্যুৎ পরিষেবার উপরে।তুষারঝড়ের জেরে পূর্ব আমেরিকার প্রায় ২ লাখ বাসিন্দাকে প্রবল ঠাণ্ডার মধ্যেই বিদুৎ বিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাতে হচ্ছে।মঙ্গলবার সন্ধ্যার আগে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হওয়ার সম্ভাবনা কম, জানিয়েছে মার্কিন প্রশাসন।

Bomb Cyclone, Snowfall: ব্যাপক তুষারপাত, শৈত্যঝড়ে আমেরিকা থেকে জাপানে মৃত্যু মিছিল, বিদ্যুৎহীন বড়দিন বাইডেনের দেশে!

কোথাও কোথাও তাপমাত্রা হিমাঙ্কের ৪৮ ডিগ্রি নিচে চলে গিয়েছে। রাস্তায় জমে গিয়েছে ৮ ফুট পুরু বরফ। পরিস্থিতি স্বাভাবিক করতে কোমর বেঁধে নেমে পড়েছে মার্কিন প্রশাসন। শুরু হয়েছে বরফ কেটে রাস্তা পরিষ্কারের কাজ। পাশাপাশি চলছে দ্রুত বিদ্যুৎ পরিষেবা চালু করার চেষ্টা। বিদ্যুৎ চালু করতে না পারলে এবং তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী না হলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

বড়দিনের আমেজে প্রচুর পর্যটক ভিড় জমিয়েছিলেন আমেরিকায়। এই তুষারঝড়ের কারণে আপাতত সেখানেই আটকে পড়েছেন তারা।মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে বুফালো আন্তর্জাতিক বিমানবন্দর। ইতিমধ্যে কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।মার্কিন প্রশাসন (US Administration) সূত্রে খবর, ১৯৭৭-র পর এতো বিধ্বংসী তুষারঝড় আর কখনও দেখেনি নিউ ইয়র্কের বুফালো।