Che Guevara: চে গেভারাকে গুলি করে হত্যা করেছিলেন, মৃত্যু হল বলিভিয়ার সেই প্রাক্তন সেনার
Marxist Revolutionary Guerrilla leader Ernesto Che Guevara. (Photo Credits: Twitter)

লা পাজ, ১১ মার্চ: মার্কসবাদী বিপ্লবী নায়ক আর্নেস্তো চে গেভারাকে (Che Guevara) গুলি করে হত্যা করা ব্যক্তির মৃত্যু হল। ৮০ বছর বয়সি ওই ব্যক্তির নাম মারিও তেলান সারাজার (Mario Teran Salazar)। তিনি বলিভিয়া সেনাবাহিনীর (Bolivian Army) প্রাক্তন সেনা। ১৯৬৭ সালের ৯ অক্টোবর বলিভিয়ার পূর্ব সান্তা ক্রুজ প্রদেশে আর্জেন্টাইন বংশোদ্ভূত গেভারাকে গুলি করে হত্যা করেছিলেন সারাজার। জানা গিয়েছে, সারাজার দীর্ঘদিন অসুস্থ ছিলেন। পূর্বাঞ্চলীয় শহর সান্তা ক্রুজ দে লা সিয়েরার সামরিক হাসপাতালে কয়েক মাস ধরে চিকিৎসাধীন ছিলেন বলে পরিবারের তরফে জানানো হয়েছে। যদিও হাসপাতালের তরফে সারাজার মৃত্যুর বিষয়ে কিছু জানানো হয়নি।

১৯৬৭ সালের ৮ অক্টোবর গেভারাকে বন্দী করে বলিভিয়ার সেনাবাহিনী। এই কাজে তারা দুই কিউবান-আমেরিকান সিআইএ এজেন্টের সাহায্য নিয়েছিল। গুয়েভারা ক্ষুধা ও রোগে ভুগলেও বলিভিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত গেরিলাদের একটি ছোট দলের নেতৃত্ব দিয়েছিলেন। আহত গেভারাকে লা হিগুয়েরা গ্রামের একটি পরিত্যক্ত স্কুলে নিয়ে আসা হয় যেখানে তিনি রাত কাটিয়েছিলেন। পরের দিন বলিভিয়ার তৎকালীন প্রেসিডেন্ট রেনে ব্যারিয়েন্টোসের নির্দেশে গেভারকে গুলি করে হত্যা করেন সারাজার। ব্যারিয়েন্টোস ছিলেন একজন উগ্র কমিউনিস্ট বিরোধী।

যদিও পরবর্তীকালে চে-কে হত্যার জন্য অনুতপ্ত হন সারাজার। তিনি একসময় বলেছিলেন, "সেটা ছিল আমার জীবনের সবচেয়ে খারাপ মুহূর্ত। চে-র চোখ তীব্রভাবে জ্বলজ্বল করছিল। আমি অনুভব করেছি যে তিনি আমার উপরে আছেন, তখন আমি মাথা ঘোরা অনুভব করি। আমি ভেবেছিলাম যে দ্রুত গতিতে চে আমাকে নিরস্ত্র করতে পারেন। তিনি আমাকে শান্ত হওয়ার কথা বলেন। আমি তারপর চোখ বন্ধ করে গুলি চালিয়েছিলাম।"