List of Richest Persons as of January 1, 2020: বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটসকে টপকে শীর্ষে অ্যামাজন সিইও জেফ বেজোস, রয়েছেন মুকেশ আম্বানিও
জেফ বেজোস ও বিল গেটস (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ২ জানুয়ারি: বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে ফের জায়গা করে নিয়েছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। ভারতের সবচেয়ে সফল ব্যবসায়ী মুকেশ আম্বানি এখনও ছক্কা হাঁকিয়ে চলেছেন। বিশ্বের সেরার তালিকায় নিজের জায়গা করে রেখেছেন তিনি। জানুয়ারি ১, ২০২০ পর্যন্ত সবথেকে ধনী ব্যক্তিদের একটি তালিকা বের করে ব্লুমবার্গ (Bloomberg)। সেই তালিকা অনুযায়ী বিল গেটসকে (Bill Gates) হারিয়ে শীর্ষস্থান অধিকার করে নিয়েছেন অ্যামাজনের সিইও (Amazon CEO) জেফ বেজোস (Jeff Bezos)। তাঁর কাছেই গেছে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তির (World's Richest Man) তকমা।

মাইক্রোসফ্টের কর্ণধার বিল গেটস বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে দ্বিতীয়স্থান অর্জন করেছেন। এই তালিকা মোট ১০০ জন ব্যবসায়ীর নাম রয়েছে। যার মধ্যে একজন হলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের মালিক মুকেশ আম্বানি। তিনি ১৪-তম স্থান অর্জন করেছেন। উইপ্রো লিমিটেডের চেয়ারম্যান (Wipro Limited Chairman) আজিম প্রেমজিও (Azim Premji) রয়েছেন এই তালিকায়। তিনি ৬৫-তম স্থান অর্জন করেছেন। কিছুটা পিছিয়ে থাকলেও একেবারে খারাপ নয়। মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ ৫৮.৬ বিলিয়ন ডলার এবং আজিম প্রেমজির ১৮.৩ বিলিয়ন ডলার।

আরও পড়ুন, আর্শীবাদ নিতে আসা মহিলাকে চড়, সমালোচনার মুখে ক্ষমা চাইলেন পোপ ফ্রান্সিস 

শীর্ষ তালিকাভুক্ত বেজোসের সম্পত্তির পরিমাণ প্রায় ১১৫ বিলিয়ন ডলার। বিল গেটসের ১১৩ বিলিয়ন ডলার। ধনী ব্যক্তিদের তালিকায় পঞ্চমস্থানে আছেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ। তাঁর সম্পত্তির পরিমাণ ৭৮.৪ বিলিয়ন ডলার। প্রতিবছরই পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিদের একটি তালিকা তৈরি করে ব্লুমবার্গ।