US-India Relation: রাশিয়ার থেকে এস-৪০০ কেনার জন্য ভারতের উপরে নিষেধাজ্ঞা ? কী বললেন মার্কিন কূটনীতিক
S-400 (Photo: Twitter)

ওয়াশিংটন, ৩ মার্চ: রাশিয়ার থেকে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম ( S-400 Missile Defence System) কেনার জন্য ভারতের (India) উপরে নিষেধাজ্ঞা (Sanctions) চাপানো হবে নাকি ছাড় দেওয়া হবে, তা খতিয়ে দেখছে বাইডেন প্রশাসন। আজ একথা বলেছেন মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু (Donald Lu)। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানাতে বুধবার রাষ্ট্রসংঘের ভোট থেকে বিরত থাকা ৩৫টি দেশের মধ্যে রয়েছে ভারত। ইউক্রেন ইস্যুতে বারবার ভোটদানে বিরত থাকায় মার্কিন সংবাদমাধ্যমের সমালোচনার মুখে পড়ছে ভারত। ভারতের সঙ্গে মার্কিন সম্পর্ক নিয়ে সমালোচনার মুখে পড়ছেন মার্কিন প্রশাসনের কর্তা ও আইনসভার সদস্যরাও।

'ভারতের সাথে মার্কিন সম্পর্ক' নিয়ে শুনানিতে বারবার যে প্রশ্ন উঠেছিল তা হল রাশিয়া থেকে মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ভারতের বিরুদ্ধে 'ক্যাটসা' বা 'কাউন্টারিং আমেরিকাস অ্যাডভার্সারিস থ্রু স্যাংশন অ্যাক্ট' (Countering America's Adversaries Through Sanctions Act) অনুযায়ী নিষেধাজ্ঞা চাপানো হবে নাকি ছাড় দেওয়া হবে। শুনানিতে মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু বলেন, "বিডেন প্রশাসন এখনও ক্যাটসা (CAATSA)-র অধীনে ভারতে নিষেধাজ্ঞা প্রয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। আমি যা বলতে পারি তা হল ভারত এখন আমাদের একটি সত্যিই গুরুত্বপূর্ণ নিরাপত্তা অংশীদার এবং আমরা সেই অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যেতে চাই।" আরও পড়ুন: Russia-Ukraine War: ভারতীয় ছাত্রদের পনবন্দি করে রাখার কোনও খবর নেই, বিবৃতিতে জানাল বিদেশ মন্ত্রক

চিনের আধিপত্য রুখতে পাল্টা হিসাবে ভারতের সঙ্গে তার সম্পর্ক জোরদার করেছে আমেরিকা। বিডেন প্রশাসন রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য ভারতের উপর নিষেধাজ্ঞার আদেশের আইন প্রয়োগে বিলম্ব করেছে। কয়েক দশক ধরেই রাশিয়ান অস্ত্রের বৃহত্তম আমদানিকারক হল ভারত। তাই ডোনাল্ড লু প্যানেলকে জানিয়েছেন যে ভারত সম্প্রতি রাশিয়ান মিগ-২৯ যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের অর্ডার বাতিল করেছে। তিনি বলেন, মার্কিন প্রশাসন যে ব্যাপক আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে, তাতে আগামী মাস ও বছরগুলিতে মস্কো থেকে বড় অস্ত্র ব্যবস্থা কেনা যে কোনও দেশের পক্ষে খুব কঠিন হবে। আমি অনুমান করব যে ভারতও এটি নিয়ে চিন্তিত দেশগুলির মধ্যে একটি।"