Sheikh Hasina (Photo Credit: Instagram)

ঢাকা, ৬ অগাস্ট: গত ৫ অগাস্ট বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেন শেখ হাসিনা (Sheikh Hasina)। প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়েই শেখ হাসিনা দেশ ছাড়েন। কোটা বিরোধী আন্দোলনের জেরে বাংলাদেশ যখন উত্তাল, সেই সময় প্রবল চাপের মুখে ইস্তফা দিতে বাধ্য হন শেখ হাসিনা। ইস্তফা দেওয়ার পরপরই গোপণে সেনা চপারে করে শেখ হাসিনা উড়ে যান। এরপর বাংলাদেশের সীমান্ত পেরিয়ে গোবরডাঙা, মধ্যমগ্রাম, দমদম, খড়দহ, আগরপাড়া হয়ে আগরতলার দিকে উড়ে যায় হাসিনার বিমান। শেখ হাসিনার সেনা চপার উড়ে এরপর গাজিয়াবাদের হিন্দন এয়ারবেসে নামে। যেখানে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের (Ajit Doval) সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

বাংলাদেশ ছাড়ার আগে যে কয়েক ঘণ্টা গণভবনে ছিলেন হাসিনা, সেই সময় কী কারেন তিনি? জানা যাচ্ছে, রবিবার রাত দেড়টা নাগাদ শেখ হাসিনা নিরাপত্তা কমিটির তরফে তাঁকে জানানো হয়, তিনি যেন গণভবন ছেড়ে দেন। মধ্য ঢাকায় হাসিনা বাসভবন থেকে তাঁকে বেরতে হবে বলে জানানো হয় বাংলাদেশের সদ্য প্রাক্তন হওয়া প্রধানমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর তরফে। এরপর গণভবন থেকে শেখ হাসিনা এবং তাঁর বোনকে নিয়ে নিরাপত্তা বাহিনী বেরিয়ে যায়। এরপর আগরগাঁওয়ে প্ল্যানিং কমিশনে যান হাসিনারা।

আরও পড়ুন: Bangladesh Protest: 'শান্তি বজায় রাখুন, গুজবে কান দেবেন না', বাংলাদেশের পরিস্থিতিতে পরামর্শ মুখ্যমন্ত্রীর

দেখুন পোস্ট...

প্ল্যানিং কমিশনের চারপাশে বহু মানুষ একত্রিত দেখে, সেখানে তাঁরা সময় নষ্ট করেননি। বিশ্ব যুদ্ধের সময় তৈরি তেজগাঁও বিমানবন্দরে এরপর চলে যান শেখ হাসিনা এবং তাঁর বোন। তেজগাঁও বিমানবন্দর থেকে বোনকে নিয়ে এরপর দেশের সীমান্ত পার করেন মুজিবুর-কন্যা। শেখ হাসিনার প্রাক্তন সহযোগীর তরফে এমন তথ্যই প্রকাশ করা হয়, তাঁর শেষ সময়ের কর্মকাণ্ড নিয়ে।