Bangladesh Protest.jpg (Photo Credit: Twitter)

দিল্লি, ১৯ জুলাই: কোটা বিরোধী আন্দোলনের (Bangladesh Job Quota Protest) জেরে উত্তাল বাংলাদেশ (Bangladesh)। কোটা বিরোধী আন্দোলনে যখন বাংলাদেশ ফুটছে, সেই সময় ঢাকা-সহ সে দেশের বিভিন্ন এলাকা থেকে প্রাণ ভয়ে পালালেন ২০২ জন ভারতীয় (Indian)। যাঁদের মধ্যে বেশিরভাগ পড়ুয়া। উত্তাল বাংলাদেশ থেকে এই ২০২ জন ভারতীয় পালিয়ে মেঘালয়ের (Meghalaya )ডাউকি চেকপোস্টে পৌঁছন। তারপর বাংলাদেশের সীমানা পার করে ভারতে প্রবেশ করেন।

মেঘালয়ের স্বরাষ্ট্র দফতরের এক আধিকারিক জানান, শিক্ষার্থীদের নিরাপত্তায় সমস্ত ধরনের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে তা সত্ত্ব েও গোটা বিষয়ের উপর সরকার নজরদারি শুরু করেছে বলেও জানানো হয়। যে ২০২ জন মেঘালয়ে হাজির হন, তার মধ্যে ৬৭ জন সে রাজ্যের বাসিন্দা। ১০১ জন নেপাল এবং ভূটানের। সেই সঙ্গে আর যে ২৩ জন রয়েছেন, তাঁরা অন্য দেশের বাসিন্দা বলে স্বরাষ্ট্র দফতরের ওই কর্তা জানান।

আরও পড়ুন: Bangladesh Job Quota Protest: উত্তাল বাংলাদেশে এই মুহূর্তে যাবেন না ভারতীয়রা, সব সময় যোগাযোগ রাখুন দূতাবাসের সঙ্গে, নির্দেশিকা দিল্লির

বাংলাদেশের সঙ্গে মেঘালয়ের সরকারের তরফে সব সময় যোগাযোগ রাখা হচ্ছে। কোনও ভারতীয় পড়শি দেশে গিয়ে অসুবিধায় পড়লে, যে কোনও উপায়ে তাঁকে ফেরৎ আনার ব্যবস্থা করা হবে বলে সে রাজ্যের প্রশাসনের আধিকারিকরা জানান।

এদিকে কোটা বিরোধী আন্দোলনে বাংলাদেশ উত্তাল হতে শুরু করলে, সতর্কতা জারি করা হয় বিদেশ মন্ত্রকের তরফে। ঢাকায় যে ভারতীয় দূতবাস রয়েছে, সেখানকার কর্মীদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখুন বলে জানানো হয়। ভারতীয় দূতাবাসের কর্মীদের ফোন নম্বরও বিদেশ মন্ত্রক প্রকাশ করেছে। পাশাপাশি খুব প্রয়োজন না হলে. কেউ যাতে এই মুহূর্তে বাংলাদেশে না যান, সে বিষয়েও জারি করা হয়েছে সতর্কতা।