Bangkok Declares Emergency: দূষণের জেরে ব্যাংককে জরুরি অবস্থা ঘোষণা, কর্মীদের বাড়ি থেকে কাজ করার আহ্বান
প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

ব্যাংকক: দূষণের (Pollution) জেরে বিপর্যস্ত থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক (Bangkok)। শহরের কর্মচারীদের ক্ষতিকারক বায়ুদূষণ (Air Pollution) থেকে বাঁচতে বাড়ি থেকে কাজ (Work From Home) করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থাইল্যান্ড (Thailand)-এর রাজধানী হলুদ-ধূসর রঙের বিষাক্ত কুয়াশায় ঢাকা পড়ে, তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। বায়ুদূষণ বিষয়ক নজরদারি সংস্থা এয়ার মনিটরিং ওয়েবসাইট আইকিউএয়ার (IQAir) জানিয়েছে, বৃহস্পতিবার সকালে বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি শহরের মধ্যে ব্যাংকক প্রথম স্থানে ছিল। ব্যাংকক বিশ্বের অন্যতম ব্যস্ততম শহর হিসেবে যেমন পরিচিত, তেমনই শহরটি সে দেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্রও, কিন্তু বায়ুদূষণের মাত্রা যেভাবে বিপজ্জনক স্তর ছাড়িয়েছে, তাতে শ্বাস নেওয়া দুষ্কর হয়ে উঠেছে, বিশেষ করে বাইরে। তাই শহরের বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Incurable Disease,Marriage and Divorce: বিয়ের আগে দুরারোগ্য রোগের তথ্য লুকিয়ে থাকলে বিবাহবিচ্ছেদ সঠিক, জানাল বম্বে হাইকোর্ট

বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত ব্যাংকক। দেশ-বিদেশ থেকে এখানে বহু মানুষ এসে এখানে ভিড় জমান। সেই শহরই এবার প্রচণ্ড দূষণের কবলে, প্রায় ১ কোটি ১০ লক্ষ মানুষের বাস। যানবাহন, কারখানা থেকে নির্গত ধোঁয়া এবং ফসল পোড়ানোর ধোঁয়ায় গোটা শহর বিষাক্ত হলুদ-ধূসর মিশ্রণে আবৃত হয়েছে।

ব্যাংককের গভর্নর চ্যাডচার্ট সিট্টিপুন্ট বুধবার গভীর রাতে জানান, যে শহরের সমস্ত কর্মচারী বৃহস্পতিবার এবং শুক্রবার বাড়ি থেকে কাজ করবেন।