Australians Back Home As India Travel Ban Ends: নিষেধাজ্ঞা উঠতেই ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরছেন যাত্রীরা, ৪৮ জন কোভিড পজেটিভ
ভরতের সমস্ত বিমান বাতিল করল হংকং

নতুন দিল্লি, ১৫ মে: ভারতের সঙ্গে যাত্রিবাহী বিমান পরিষেবা বন্ধ করার সময়সীমা শেষ হল অস্ট্রেলিয়ায় (Australia)। ৩ মে থেকে জারি হওয়া এই নিষেধাজ্ঞা উঠতেই বিমানের মাধ্যমে ভারত থেকে অস্ট্রেলিয়ানদের বাড়ি ফেরার হুড়োহুড়ি পড়ে গেল। অস্ট্রেলিয়াগামী বিমানে ওঠার আগে করোনা পরীক্ষা (Covid Test) বাধ্যতামূলক করা হয়েছে। ৪৮জন যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ আসায় এবং তাদের সংস্পর্শে আরও বেশ কিছু যাত্রী থাকায় মোট ৭২ জনকে ছাড়াই ভারত থেকে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়ে গেল বিমান। তাই ১৫০ জন যাত্রীকে নিয়ে ক্যাঙারুর দেশে ওড়ার পরিকল্পনা থাকলেও ভারত থেকে ৭০ জন যেতে পারলেন অস্ট্রেলিয়ায়। যে সব যাত্রীদের করোনা রিপোর্ট পজেটিভ এসেছে, তাদের রিপোর্ট যতক্ষণ না নেগেটিভ আসছে তাদের ভারতে থেকে চিকিৎসা করতে হবে।

আরও পড়ুন: Lockdown in West Bengal: আগামী ২ সপ্তাহ রাজ্যজুড়ে লকডাউন, বন্ধ গণপরিবহন

ভারত থেকে আসা যাত্রীদের মাধ্যমে অস্ট্রেলিয়ায় সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা থেকেই ১৫ মে পর্যন্ত যাত্রিবাহী বিমান চলাচলের নিষেধাজ্ঞাত সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়ান প্রশাসন।

যেসব যাত্রী ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলেন তারা হাওয়ার্ড স্প্রিং ফেসিলিটিতে ১৫দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ মাসের শুরুতে অস্ট্রেলিয়ান প্রশসাসন নির্দেশ দিয়েছিল যাত্রার ওপর নিষেধাজ্ঞার নিয়ম ভেঙে যারা ভারত থেকে অস্ট্রেলিয়ায় আসার চেষ্টা করবেন তাদের জেলের শাস্তি পর্যন্ত হতে পারে। মনে করা হচ্ছে ৯ হাজারেরও বেশি অস্ট্রেলিয়ান ভারতে রয়েছেন। যেখানে ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষের উপরে থাকছে। ভারত থেকে অস্ট্রেলিয়ায় যাত্রিবাহি বিমান নিষেধাজ্ঞা জারি হওয়ার পর আইপিএলে খেলতে বা কমেন্ট্রের কাজে আসা অস্ট্রেলিয়ান ক্রিকেটার, প্রাক্তন ক্রিকেটারদের দেশে ফেরা নিয়ে বড় জটিলতা তৈরি হয়েছিল।

গত মার্চ থেকে বিদেশ ভ্রমণের ব্যাপারে অস্ট্রেলিয়া সরকার তাদের নাগরিকদের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছিল। বিদেশীদের অস্ট্রেলিয়ায় ঢুকতেও বিশেষ অনুমতির প্রয়োজন হচ্ছিল। ভারতে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ইতিমধ্যে একাধিক দেশ ভারতের সঙ্গে বিমান চলাচল বন্ধ করেছে।