Tornado Hits US state of Kentucky: আমেরিকায় ভয়াবহ টর্নেডো, কেন্টাকিতে অন্তত ৫০ জনের মৃত্যু
Tornado Hits US state of Kentucky (Photo: Twitter)

ওয়াশিংটন, ১১ ডিসেম্বর: আমেরিকার (USA) দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য কেন্টাকিতে (Kentucky) টর্নেডোর (Tornado) আঘাতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। প্রবল ঝড়ের কারণে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে হয়েছে বলে জানিয়েছেন গভর্নর অ্যান্ডি বেসিয়ার। তিনি বলেছেন, কেন্টাকির বেশ কয়েকটি কাউন্টি বিধ্বস্ত হয়েছে, শক্তিশালী ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিমি। আমি আশঙ্কা করছি যে ৫০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। সংখ্যা আরও বাড়তে পারে। কেন্টাকির ইতিহাসে এটিই সবচেয়ে মারাত্মক টর্নেডোর ঘটনা।"

তবে শুধুই কন্টেকি নয়, টর্নেডোটি যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যেও আঘাত হেনেছে। ইলিনয়ে অ্যামাজনের একটি গুদামের বেশিরভাগটাই ধ্বংস হয়ে গিয়েছে। ছাদের কিছুটা অংশ ও একদিকের দেওয়াল ভেঙে পড়ে। যার কারণে সেখানে শতাধিক শ্রমিক আটকে পড়েছেন। আরকানসাসের একটি নার্সিংহোমের একাংশ ভেঙে পড়ে ১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে অন্তত ২০ জন। টর্নেডো আঘাত হানায় বেশ কয়েকজন ওই নার্সিংহোমের বেসমেন্টে আশ্রয় নিয়েছিলেন। আরও পড়ুন: Mount Semeru Eruption: ইন্দোনেশিয়ায় মাউন্ট সেমেরুর অগ্ন্যুৎপাত, মৃতের সংখ্যা বেড়ে ৪৩, আহত শতাধিক

টর্নেডোটি রাজ্যের পশ্চিমাঞ্চল জুড়ে উল্লেখযোগ্য ক্ষতি করেছে বলে জানিয়েছে পুলিশ। হপকিন্স কাউন্টিতে ঝড়ের দাপটে একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। টর্নেডো আঘাত হানার পর কেন্টাকিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।