Anti-Israel Protests: হাভার্ড বিশ্ববিদ্যালয়ে প্যালেস্তাইনের পতাকা উত্তোলন, বিক্ষুব্ধ ৯০০ শিক্ষার্থীকে গ্রেফতার প্রশাসনের (দেখুন ভিডিও)
palestine flag in harvard Photo Credit: Twitter@DrEliDavid

গত সপ্তাহ থেকে ইজরায়েল বিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। এবার হাভার্ড বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভকারীরা প্যালেস্তাইনের পক্ষে দাঁড়িয়ে মার্কিন যুক্তরাষ্টের বুকে প্যালেস্তাইনের পতাকা উত্তোলন করে। এছাড়াও ইজরায়েলের সঙ্গে সম্পর্কিত কোম্পানি এবং ব্যক্তিদের বয়কট করার আহবানও জানিয়েছে তারা। এ ধরণের বিক্ষোভ প্রথম শুরু হয়েছিল কলাম্বিয়া ইউনিভার্সিটিতে। এরপর থেকে অন্যান্য জায়গাতেও বিক্ষোভের সূত্রপাত হয়। হাভার্ডের ঘটনায় এখনও অবধি ৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে লস অ্যাঞ্জেলস, ক্যালিফোর্নিয়া এবং আটলান্টায় বিভিন্ন ক্যাম্পাস থেকে বিক্ষোভকারী শিক্ষার্থীদের গ্রেফতার করা হয়েছে।

গত ৭ই অক্টোবর ইজরায়েলের ভেতরে হামাসের হামলায় ১২০০ ইজরায়েলি নিহত হয় বলে খবর প্রকাশিত হওয়ার পরেই  সেটির জের ধরে ইজরায়েল গাজায় হামলা চালাতে শুরু করে। সেই হামলায় এখনো পর্যন্ত ৩৪ হাজারের বেশি প্যালেস্তাইনের বাসিন্দা নিহত হয়েছেন। এমন প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়গুলোতে উত্তেজনা বেড়েই চলেছে ক্রমশ।বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ২৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে ইজরায়েল বিরোধী বিক্ষোভ চলছে।