Jack Ma is Not Missing: আলিবাবা কর্তা জ্যাক মা নিখোঁজ নন, জানালো সংবাদ মাধ্যম

চিন, ৬ জানুয়ারি: ভালো আছেন জ্যাক মা (Jack Ma)। চাইনিজ টেক বিলিওনেয়ার কোথায় উধাও হয়ে গেলেন জানতে বিশ্বজুড়ে খোঁজ খোঁজ রব পড়েছিল। ঠিক দুদিনের মধ্যেই সংবাদ মাধ্যম সিএনবিসি-র তরফে ডেভিড ফেবার জানালেন, আলি বাবার মালিক জ্যাক মা সুস্থ আছেন। কিছুদিন একটু অন্তরালেই থাকবেন তিনি। গত বছর অক্টোবরে চিনের কমিউনিস্ট সরকারের অর্থনীতির সমালোচনায় মুখর হয়েছিলেন জ্যাক মা। তারপর থেকেই তাঁকে আর প্রকাশ্যে দেখা যায়নি। এরপর মাঝে দু’মাস কেটে গিয়েছে। এমনিতেই করোনা মহামারীর কবলে গোটা বিশ্ব। এহেন পরিস্থিতির জন্য চিনকে দুষতে কেউ ছাড়ছেন না। তারউপরে জ্যাক মা’র মতো এক ধনী ব্যক্তিত্বকে গায়েব করে দেওয়ার অভিযোগ যে চিনের দিকেই উঠছে তা স্পষ্ট। আরও পড়ুন-Sourav Ganguly: সৌরভের হৃদযন্ত্র পুরোপুরি সুস্থ, আজ বাড়ি ফিরছেন মহারাজ

তবে সেই সন্দেহ বাড়তে দেওয়া হল না। সিএনবিসি জানিয়ে দিল ভাল আছেন জ্যাক মা। আলিবাবার সদর দপ্তর হাংঝউতে আছেন তিনি। তবে আমরা ভুলে গেছি যে তিনি দীর্ঘদিন হয়ে গেল আলিবাবার ম্যানেজমেন্টে নেই। তাই রীতিমতো উদ্দেশপূ্র্ণভাবেই প্রকাশ্যে আসছেন না। এবং আগামী বেশ কিছুদিন তিনি অন্তরালেই থাকবেন। তবে জ্যাক মা’র ক্ষেত্রে এই ঘটনা নতুন কিছু নয়। দেশের সরকারের সঙ্গে দ্বন্দ্বের জেরে এর আগেও তিনি এমন পরিস্থিতির মধ্যে দিয়ে গেছেন। এবং তিনি ঠিকই থেকেছেন। এবারও তার ব্যাতিক্রম হবে না আশা করা যায়।

সম্প্রতি সরকারের তরফে জ্যাক মা’র সংস্থা অ্যান্ট গ্রুপের পাবলিক অফারিং বাতিল হয়েছে সাংহাই ও হংকং-য়ে। শুধু তাই নয়, টেক বিলিওনেয়ারের সাম্রাজ্যের গতিবিধি বুঝতে অ্যান্ট গ্রুপের দুই শীর্ষকর্তা ও জ্যাক মা’কে চিনের সরকারের তরফে তলব করা হয়। সেখানে তাঁদের দীর্ঘ সাক্ষাৎকার পর্বের মধ্যে দিয়ে যেতে হয়েছে।