Iran: কপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মহম্মদ মোখবার, ২৮ জুন ইরানে প্রেসিডেন্ট নির্বাচন
Iran President Ebrahim Raisi (Photo Credits: ANI)

তেহরান, ২১ মেঃ প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির (Iran President Ebrahim Raisi) অকাল মৃত্যুর পর ইরানের মুখ্যপদ এখন শূন্য। তবে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট মহম্মদ মোখবার। ইরানের পরবর্তী প্রেসিডেন্ট কে হবে তা নিয়ে ইতিমধ্যেই জোর জল্পনা চলছে তেহরনে। মঙ্গলবার প্রেসিডেন্ট ভবনে এ নিয়ে বৈঠকে বসেন সে দেশের তিন শীর্ষ নেতা। ভাইস প্রেসিডেন্ট তথা অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি মহম্মদ মোখবার, পার্লামেন্ট স্পিকার মোহম্মদ বাঘের ঘালিবাফ এবং বিচার বিভাগীয় প্রধান ঘোলাম হোসেন মহসেনি।  ইরান সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ২৮ জুন ইরানের (Iran) পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠান হবে।

ইরানের সংবিধান অনুযায়ী, ভাইস প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত ব্যক্তি পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুর (Iran President Ebrahim Raisi Death) পর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন ৬৮ বছরের মহম্মদ মোখবার। আগামী ২৮ জুন ইরান তার পরবর্তী প্রেসিডেন্ট না পাওয়া পর্যন্ত মোখবার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত থাকবেন।

রবিবার ১৯ মে কপ্টার দুর্ঘটনায় রাইসির সহযাত্রী তথা সে দেশের বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানও মারা দিয়েছেন। বিদেশমন্ত্রীর মৃত্যুর পর, ইরানের মন্ত্রীসভা ২০ মে, সোমবার আলী বাঘেরিকে ভারপ্রাপ্ত বিদেশমন্ত্রীর দায়িত্ব দিয়েছে বলে জানা গিয়েছে।

রাজধানী তেহরান থেকে ৬০০ কিলোমিটার দূরে পূর্ব আজারাইজান প্রদেশে দুর্গম পাহাড়ের কোলে রবিবার ভেঙে পড়ে প্রেসিডেন্ট রাইসির কপ্টার। আজারাইজান থেকে ফেরার পথে এই দুর্ঘটনাটি ঘটেছে বলে মনে করা হচ্ছে। ঘন কুয়াশার মাঝে দিকভ্রষ্ট হয়ে চপার দুর্ঘটনাটি ঘটেছে বলে খবর। দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর দুর্গম পাহাড়ের কোল থেকে প্রেসিডেন্ট সহ ৯ জনের মৃত দেহ উদ্ধার করে উদ্ধারকারী দল।