Afghanistan: বাড়ছে তালিবানের দাপট, আলোচনা ফলপ্রসূ না হলে ভারতের 'সামরিক সাহায্য' চায় আফগানিস্তান
ফাইল ছবি

দিল্লি, ১৩ জুলাই: তালিবানের ( Taliban) সঙ্গে আলোচনা যদি ফলপ্রসূ না হয়, তাহলে ভারতের সামরিক সাহায্যের প্রয়োজন হতে পারে। আফগানিস্তানের (Afghanistan) রাষ্ট্রদূতের তরফে মঙ্গলবার ভারতকে এমনই জানানো হয়েছে। আফগানিস্তানে সরাসরি সেনা পাঠিয়ে ভারতকে (India) সাহায্য নাও করতে হতে পারে। তবে আফগান সেনাদের প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সমর্থন ভারতকে দিতে হতে পারে বলে জানানো হয়েছে।

সূত্রের খবর, আফগান সরকারের সঙ্গে তালিবান মুখপাত্রদের আলোচনা শুরু হয়েছে। সেই আলোচনা ফলপ্রসূ না হলে, তবেই ভারতকে সাহায্যের হাত বাড়াতে হবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত প্রায় ২০ বছর আফগানিস্তানে থাকার পর মার্কিন বাহিনী এনবং ন্যাটো বাহিনী আপাতত সেখান থেকে ফিরতে শুরু করেছে। চলতি বছরের অগাস্টের শেষদিকে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি বিদায় নেবে। ফলে তারপর থেকে গোটা দেশ জুড়ে ফের তালিবান কবজা করবে কি না, সে বিষয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: Covid 19: সতর্ক থাকুন, করোনার তৃতীয় ঢেউ যাতে থাবা বসাতে না পারে ভারতে, সাবধানী কেন্দ্র

এএফপির খবর অনুযায়ী, দোহায় (Doha) তালিবান মুখাপত্রের সঙ্গে আফগান সরকারের আলোচনা শুরু হয়েছে। ওই আলোচনায় দুই তরফের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান না হলে কী হবে, তা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে তালিবান ইতিমধ্যেই দাবি করেছে, আফগানিস্তানের ৮৫ শতাংশ অংশে তারা কবজা করে ফেলেছে। যার জেরে কান্দাহার, জালাতলাবাদ সহ আফগানিস্তানের বিভিন্ন জায়গা থেকে ভারতীয়দের দেশে ফেরাতে শুরু করেছে মোদী সরকার।