Covid 19: সতর্ক থাকুন, করোনার তৃতীয় ঢেউ যাতে থাবা বসাতে না পারে ভারতে, সাবধানী কেন্দ্র
ফাইল ছবি

দিল্লি, ১৩ জুলাই: করোনা (Corona) নিয়ে ফের সতর্কতা জারি করল কেন্দ্রীয় সরকার। মারণ ভাইরাসের জেরে বিশ্বের অনেক দেশে তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। ভারতকে যেন তৃতীয় ঢেউয়ের (COVID 19 Third Wave) মতো পরিস্থিতির মধ্যে পড়তে না হয়। এমনই সতর্কতা জারি করলেন নীতি আয়োগের ভি কে পাল।

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে ভি কে পাল বলেন, করোনার তৃতীয় ঢেউ গোটা বিশ্ব জুড়ে থাবা বসাতে চলেছে। ভারতে যাতে তৃতীয় ঢেউয়ের প্রভাব না পড়ে, তার জন্য প্রত্যককে সতর্ক থাকতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই জানিয়েছেন, তৃতীয় ঢেউ নিয়ে প্রত্যেককে সতর্ক থাকতে হবে। তৃতীয় ঢেউ যাতে ভারতে ছোবল বসাতে না পারে, তার জন্য প্রত্যেককে সচেষ্ট থাকতে হবে বলেও প্রধানমন্ত্রী (PM Modi) সতর্ক করেন বলে জানান ভি কে পাল।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব লব আগরওয়াল জানান, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরায় (Tripura) সংক্রমণ ক্রমশ বাড়ছে। আবার বেশ কয়েকটি রাজ্য রয়েছে, যেখানে কোভিড সংক্রমণ কমছে ক্রমাগত। ফলে তৃতীয় ঢেউ নিয়ে প্রত্যেককে সতর্ক থাকতে হবে। কোভিড সংক্রমণ নিয়ে প্রত্যেকে সতর্ক না থাকলে, তৃতীয় ঢেউয়ের থাবা থেকে দেশকে কেউ রক্ষা করতে পারবে না বলেও কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা হয়েছে সতর্কতা।

আরও পড়ুন: Aamir Khan-Kiran Rao: দাদু হওয়ার বয়সে বিচ্ছেদ, আমির খানকে নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি সাংসদের

শুধু তাই নয়, দেশের ১১টি রাজ্যে কোভিড টাস্ক ফোর্স পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। কোভিড নিয়ন্ত্রণে এই টাস্ক ফোর্স যাতে রাজ্যে সরকারের সঙ্গে একযোগে কাজ করতে পারে, সেদিকে নজর রাখা হচ্ছে বলেও জানান লব আগরওয়াল।

মহারাষ্ট্র (Maharashtra), ছত্তিশগড়, ওড়িশা, কেরলেও কোভিড টাস্ক ফোর্স পাঠানো হয়েছে বলে জানান লব আগরওয়াল। দিনের পর দিন ধরে এই রাজ্যগুলিতে সংক্রমণের মাত্রা বাড়তে শুরু করাতেই সেখানে কোভিড টাস্ক ফোর্স পাঠানো হয়েছে বলে জানান লব আগরওয়াল।