আফগানিস্তানের বালখ প্রদেশে তালিবান হানা, ১১ পুলিশকর্মীকে খুনের পর থানা জ্বালিয়ে দিল জঙ্গি দল
প্রতীকী ছবি(Photo Credit: Getty Images)

বালখ, ১ অক্টোবর: আফগানিস্তানের (Afghanistan) বালখ প্রদেশের পুলিশ চৌকিতে বড়সড় তালিবান হানা (Taliban attack)। এই হানায় এখনও পর্যন্ত ১১ জন পুলিশকর্মীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। প্রায় দ্বিগুণ পুলিশকর্মীকে অপহরণ করে নিয়ে গিয়েছে তালিবানের দলটি। মঙ্গলবার শরতেপা জেলার এই পুলিশ চৌকিতে প্রায় ৪০০জনের একটি তালিবানের দল হানা দেয়। প্রত্যেকেই মোটরবাইকে এসেছিল। কয়েকগণ্টার অপারেশন গোটা থানা এলাকা তছনছ করে দিয়েছে। তালিবানদের প্রতিহত করে গিয়ে মৃত্যু হয়েছে ১১ জন পুলিশকর্মীর। আহতের সংখ্যা অনেক। বাকিদের অপহরণ করে নিয়ে গিয়েছে জঙ্গিরা। এদিকে আচমকা তালিবান হানায় সেবাবে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি পুলিশ বাহিনী। যদিও গুলির লড়াই চলেছে অনেকটা সময় ধরে।

জেলা প্রশাসনের তরফে করিম খান সংবাদ সংস্থা এএফপি-কে জানান, ১১জন পুলিশ কর্মীকে খুনের পর বাকি ১৩জনকে তুলে নিয়ে গিয়েছে। তালিবান যাওয়ার আগে থানাতে আগুন জ্বালিয়ে গিয়েছে। এই ধ্বংসযজ্ঞ চালানোর পরে গোটা ঘটনার দায় স্বীকার করেছে তালিবান। তাদের বক্তব্য, চাইলে গোটা জেলাটাই তারা মুঠোবন্দি করতে পারে। মূলত তালিবান হামলাকে উপো করে দেশের পরব্রতী প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছিলেন আফগানরা। ভোট কেন্দ্রে হামলাও আফগানদের রুখতে পারেনি। এই ঘটনাতেই প্রতিহিংসা পরায়ণ হয়ে তালিবানরা হামলা চালালোষ আফগানরা যে আর তালিবানদের চোখ রাঙানিকে ভয় পান না তা মেনে নিতে পারছে না এই জঙ্গি দল। আরও পড়ুন-ইমরান খানের আমন্ত্রণ, নভেম্বরে পাকিস্তানের করতারপুর সাহিব করিডরের উদ্বোধন করবেন মনমোহন সিং

এদিকে তালিবান হানা রুখতে পুলিশের এই লড়াইকে কুর্নিশ করতে ভোলেনি আফগান সরকারের কর্মকর্তারা। বলা বাহুল্য, অপহৃত পুলিশ কর্মীদের নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি তালিবান।