ইমরান খানের আমন্ত্রণ, নভেম্বরে পাকিস্তানের করতারপুর সাহিব করিডরের উদ্বোধন করবেন মনমোহন সিং
মনমোহন সিং(Photo Credit: Getty Images)

ইসলামাবাদ, ৩০ সেপ্টেম্বর: শিখ গুরু গুরু নানকের ৫৫০-তম জন্মদিন উপলক্ষেই করতারপুর করিডর তারি হচ্ছে। আগামী নভেম্বরে এর উদ্বোধন হবে। এই কর্তারপুর করিডরের (Kartarpur Sahib Corridor) উদ্বোধনের জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী ডক্টর মনমোহন সিংকে আমন্ত্রণ জানালেন পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। এক ভিডিও বার্তায় সেই আমন্ত্রণের খবর রাষ্ট্র হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলছেন, ইমরান খানের সরকার করতারপুর করিডর উদ্বোধনের জন্য মনমোবন সিংকে আমন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে। খুব শিগগির মনমোহন সিংয়ের (Manmohan Singh) উদ্দেশ্য আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাঠানো হবে। চলতি বছরের ৯ নভেম্বর করতারপুর করিডরের উদ্বোধন হতে চলেছে। এই করিডর একসঙ্গে করতারপুরের দরবার সাহিব ও পাঞ্জাবের গুরদাসপুরের ডেরাবাবা নানকের মাজার শরীফের সঙ্গে জুড়বে।

জানা গিয়েছে, গুরু নানকের জন্ম শতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে সীমান্ত পেরিয়ে করতারপুর যেতে ভারতীয় তীর্থযাত্রীদের কোনও ভিসা লাগবে না। শুধু পুণ্যার্থীরা করতারপুর সাহিবে যাওয়ার অনুমতিপত্র সঙ্গে রাখলেই হবে। ভারত সীমান্ত থেকে করতারপুর গুরুদ্বার দরবার সাহিব পর্যন্ত রাস্তা তৈরি করেছে পাকিস্তান। একইভাবে পাঞ্জাবের ডেরাবাব নানক থেক সীমান্ত পর্যন্ত রাস্তা তৈরি করেছে ভারত সরকার। উৎসবের প্রতিটি দিন সীমান্ত দিয়ে করতারপুর গুরুদ্বারে যেতে পারবেন ৫০০০ ভারতীয় পুণ্যার্থী। এই মর্মে দুই দেশের মধ্যে একটি চুক্তিও স্বাক্ষর হয়েছে।

২০১৮-র ২৮ নভেম্বর করতারপুর করিডরের শিলান্যাস করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সময় ভারতের তরফে শিলান্যাস করেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। ভারতের ডেরাবাবা নানক থেকে পাকিস্তানের করতারপুর সাহিবের দূরত্ব মাত্র ৬ কিলোমিটার।