Anti-Israel protests: ইজরায়েলের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় চত্বরে প্রতিবাদ করায় ৯৩ জনকে গ্রেফতার করল মার্কিন প্রশাসন

গাজাতে লাগাতার আক্রণ নিয়ে যখন ইজরায়েলের নিন্দা সরব হয়েছে বিশ্বের একাংশ। তখন নীরবে এই দেশটিকে সমর্থন করে যাচ্ছে আমেরিকা। তবে মার্কিন মুলুকে ইজরায়েলের বিরোধী প্রতিবাদ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। গতকাল প্যালেস্তাইনকে সমর্থন ও ইজরায়েল বিরোধী প্রতিবাদ করার অভিযোগ ৯৩ জনকে গ্রেফতার করল লস এঞ্জেলস পুলিশ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার (Southern California) একটি বিশ্ববিদ্যালয়ে। জানা যাচ্ছে এই ঘটনাটি ঘিরে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

জানা যাচ্ছে, এই সমাবেশটি শান্তিপূর্ণভাবেই শুরু করেছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তবে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, কর্তৃপক্ষ এই ধরণের প্রতিবাদ ক্যাম্পাস চত্বরে করা যাবে না। ফলে যাঁদের গ্রেফতার করা হয়েছে তাঁরা বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভেঙেছে। যদিও এই ঘটনায় কেউ কোনওরকম ভাবে আহত হননি।

এলএপিডি পুলিশের তরফ থেকে এই গ্রেফতারির কথা স্বীকার করা হয়েছে। তবে তাঁরা জানিয়েছে, এই ঘটনায় একজন প্রতিবাদী পুলিশের ওপর অস্ত্র নিয়ে আক্রমণ চালানোর চেষ্টা করেছিল। তবে বাকিরা শান্তিপূর্ণভাবেই প্রতিবাদ করছিল। পরে অবশ্য বিক্ষোভকারীদের ছেড়ে দেওয়া হয়েছে কিনা, তা এখনও জানা যায়নি।