Ancient Tombs Unearthed In Egypt: প্রায় সাড়ে ৪ হাজার বছরের পুরনো ৮৫টি সমাধির খোঁজ মিশরে
Ancient Tombs Unearthed In Egypt (Photo: Twitter)

কায়রো, ৫ মে: প্রায় সাড়ে ৪ হাজার বছরের পুরনো ৮৫টি সমাধির (Ancient Tombs) খোঁজ পাওয়া গেল মিশরে (Egypt)। দেশটির পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন যে দক্ষিণের সোহাগ প্রদেশে আবিষ্কৃত সামাধিগুলি টলেমাইক রাজবংশের (Ptolemaic Dynasty) সময়কালের। রাজধানী কায়রো থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত গাবাল এল হারিদি অঞ্চলে পাওয়া সমাধিগুলি থেকে ৩০টি মৃত্যুর শংসাপত্র পাওয়া গিয়েছে। যেগুলিতে প্রাচীন গ্রীক অক্ষর ও মিশরীয় হায়ারোগ্লিফিকসে মৃত ব্যক্তির নাম, চাকরি, বয়স এবং তাঁর পিতা মাতার নাম লেখা রয়েছে।

পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, কয়েকটি সমাধি পাহাড়ে ছিল। কয়েকটিতে এক বা একাধিক কূপ রয়েছে, যার করিডোর কবর কক্ষের দিকে নিয়ে যায়। আরও পড়ুন: Antony Blinken Tests Positive For Covid: করোনা আক্রান্ত মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন, বাড়িতেই রয়েছেন আইসোলেশনে

সমাধি ছাড়াও ওই এলাকায় টলেমাইক রাজবংশের তৃতীয় ফারাও রাজা টলেমির যুগের একটি মাটির ইটের তৈরি টাওয়ার হাউসও পাওয়া গিয়েছে। বিবৃতিতে ব্যাখ্যা করা হয়েছে যে টাওয়ার হাউসটি সীমানা নিরীক্ষণ, ট্যাক্স ধার্য এবং নীল নদীতে নৌ চলাচলের নিরাপত্তার জন্য নির্মিত হয়েছিল। অন্য আবিষ্কারের মধ্যে রয়েছে ৩৩ মিটার লম্বা ও ১৪ মিটার চওড়া দেবী আইসিস-র উপাসনার জন্য মন্দিরের অবশেষ।