Ayman al-Zawahiri: আমেরিকার গোপণ অস্ত্রে খতম আল কায়দা প্রধান জওয়াহিরি? জল্পনা
Ayman al-Zawahiri (Photo Credit: Twitter)

আল কায়দা প্রধান আয়মান-আল-জওয়াহিরির (Ayman-al-Jawahiri) মৃত্যু নিয়ে তোলপাড় গোটা বিশ্ব। জওয়াহিরির মৃত্যু কীভাবে, তা নিয়ে খোঁজ শুরু হতেই একটি তথ্য প্রকাশ্যে আসে। রিপোর্টে প্রকাশ, আয়মান-আল-জওয়াহিরির কাবুলের বাড়িতে পরপর দুটি মিসাইল আছড়ে পড়ে। মার্কিন (US) মিসাইলের হামলার জেরেই জওয়াহিরি নিহত বলে খবর মেলে। কিন্তু জওয়াহিরির কাবুলের (Kabul) বাড়িতে যে বিস্ফোরণের তথ্য উঠে আসে, সেখানে হামলার কোনও ছবি মেলেনি। শুধু তাই নয়, জওয়াহিরি ব্যাতিত ওই ঘটনায় আর কারও মৃত্যু হয়নি বলেও দাবি করা হয় মার্কিন আধিকারিকদের তরফে। ফলে আয়মান-আল-জওয়াহিরিকে খতম করতে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে কি কোনও গোপণ অস্ত্র ব্যবহার করা হয়েছে? এমন প্রশ্নই উঠে আসতে শুরু করেছে।

শুধু তাই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে 'নিনজা বম্ব' ব্যবহার করে আয়মান-আল-জওয়াহিরিকে খতম করা হতে পারে বলে মনে করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওই অত্যাধুনিক মিসাইল নির্দিষ্ট টার্গেট ব্যাতিত সাধারণ মানুষের জীবন কাড়ে না বলে খবর। সাধরণ মানুষের জীবন যাতে না যায়, সেই কারণে নিনজা বম্ব ব্যবহার করেই আয়ামন-আল-জওয়াহিরিকে আমেরিকা খতম করেছে বলেও উঠে আসছে একাধিক তথ্য।

এক মার্কিন আধিকারিকের কথায়, রবিবার বিকেলে জওয়াহিরি যখন তার কাবুলের বাসভবনের ব্যালকনিতে দাঁড়িয়ে ছিলেন, সেই সময় গুপ্ত ঘাতক উড়ে এসে খতম করে আল কায়দা প্রধানকে। পরপর দুটি মার্কিন ড্রোনের হামলার জেরেই জওয়াহিরিকে কাবুলে শেষ করে দেওয়া হয় বলে আমেরিকার ওই আধিকারিক সাংবাদিকদের জানান। জওয়াহিরির মৃত্যুর পর যে ছবি উঠে আসে, তাতে ব্যালকনি সংলগ্ন এলাকার কিছুটা অংশ ভেঙে পড়েছে, জানলা ভেঙে গিয়েছে। কিন্তু সেই বাড়ির বাদবাকি অংশ এখনও স্থির বলে দেখা যায়।