Russia-Ukraine War: কিভ অঞ্চল থেকেই ১ হাজার ৮৪টি মৃতদেহ উদ্ধার, দাবি ইউক্রেনের
Russia-Ukraine Conflict (Photo Credit: Twitter)

কিভ, ২৩ এপ্রিল: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) শুরু হওয়ার পর থেকে কিভ অঞ্চল (Kiev Region) থেকে ১ হাজার ৮৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যাদের বেশিরভাগই গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। আজ এই দাবি করেছেন ইউক্রেনের এক পুলিশ কর্তা। আঞ্চলিক পুলিশের প্রধান আন্দ্রি নাবিতোভ সংবাদমাধ্যমকে বলেছেন, "তদন্তকারীরা মৃতদেহগুলি পরীক্ষা করে ফরেনসিক পরীক্ষার জন্য নিয়ে গিয়েছে। নিহতরা সবাই অসামরিক ব্যক্তি, যাদের সামরিক বাহিনীর সঙ্গে কোনও সম্পর্ক ছিল না।।" তিনি আরও বলেন, "অধিকাংশ মানুষ আগ্নেয়াস্ত্র দ্বারা নিহত হয়েছেন। মেশিনগান, স্নাইপার রাইফেল, সাবমেশিন বন্দুক ব্যবহার করা হয়েছে হত্যার জন্য। এখনও তিনশোটিরও বেশি মৃতদেহ শনাক্ত করা যায়নি।"

রাষ্ট্রসংঘের মানবাধিকার সংস্থা এর আগে জানিয়েছিল যে রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে ২১ এপ্রিল পর্যন্ত ২ হাজার ৪৩৫ জন অসামরিক মানুষের মৃত্যু হয়েছে। আর ২ হাজার ৯৪৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৩১ জন পুরুষ, ৩৮৩ জন মহিলা, ৪২ জন নাবালিকা, ৬১ জন নাবালক এবং ৭০ জন শিশু রয়েছে। রাষ্ট্রসংঘের সংস্থাটি জানিয়েছে যে মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে, কারণ অনেক এলাকা থেকে সব হিসেব পাওয়া যায়নি। যদিও ইউক্রেন সরকার জানিয়েছে যে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আরও পড়ুন: Russia-Ukraine War: যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১ কোটির বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে: রাষ্ট্রসংঘ

রাষ্ট্রসংঘের (United Nations) সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া সামরিক অভিযান (Russia-Ukraine War) শুরু করার পর থেকে ১ কোটি ১০ লাখেরও মিলিয়নেরও বেশি মানুষ ইউক্রেন (Ukraine) ছেড়ে পালিয়ে গিয়েছেন। বিশ্ব সংস্থাটি জানিয়েছে যে ৫১ লাখ মানুষ প্রতিবেশী দেশগুলিতে আশ্রয় নিয়েছে। ৬০ লাখেরও বেশি মানুষ যুদ্ধ বিধ্বস্ত দেশের অভ্যন্তরে বাড়িছাড়া হয়েছে বলে অনুমান করা হচ্ছে।