Kolkata Fort William: বিএমডব্লিউ হাঁকিয়ে ছদ্মবেশে ফোর্ট উইলিয়ামে প্রবেশের চেষ্টা, কলকাতা থেকে গ্রেফতার অন্ধ্রের যুবক
Kolkata Fort William (Photo Credits: X)

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড সদর দফতর ফোর্ট উইলিয়ামের (Kolkata Fort William) নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। সেনাবাহিনীর ছদ্মবেশে ফোর্টের প্রাঙ্গণ থেকে ওই যুবককে আটক করেছে সামিরিক পুলিশ বাহিনী। জানা যাচ্ছে, অভিযুক্ত যুবক মেজর এম এস চৌহান (ফ্রন্টিয়ার ফোর্স) এর ছদ্মবেশে সেখানে প্রবেশের চেষ্টা করে। কিন্তু ফোর্টের রেজিস্টারে মেজর চৌহানের বিবরণ লিখতে ব্যর্থ হওয়ায় সামরিক পুলিশদের সন্দেহ হয়। আর তখনই ওই সন্দেহভাজন কিশোরকে গ্রেফতার করে তাঁরা।

আরও জানা যাচ্ছে, অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) বিশাখাপত্তনমের বাসিন্দা ওই কিশোরের প্রতারণামূলক কার্যকলাপের ইতিহাস রয়েছে। সেপ্টেম্বর ২০২৩ থেকে ফেব্রুয়ারী ২০২৪ পর্যন্ত ওড়িশার একটি সংশোধনাগার ছিল সে। ১৩ ফেব্রুয়ারি সংশোধনাগার থেকে ৬,৩৯৩ টাকা চুরি করে পালায়। কটকের এক হোটেলে রাত্রিযাপন করে। ১৪ মার্চ বিনা টিকিটেই ওড়িশা থেকে রওনা দেয় হাওড়া। সেখান থেকে সে যায় কলকাতার জে ডব্লিউ ম্যারিয়টে হোটেলে (Kolkata JW Marriott Hotel)। সেখানে বসেই পরের দিন ফোর্ট উইলিয়ামে (Kolkata Fort William) প্রবেশের ছক করে সে। সেই মত শুক্রবার ১৫ মার্চ হোটেল থেকে একটি বিএমডব্লিউ (BMW) গাড়ি ভাড়া করে রওনা দেয় ফোর্ট উইলিয়ামের উদ্দেশ্যে। গাড়ির চালকের কাছে অভিযুক্ত নিজেকে রাষ্ট্রপতির দেহরক্ষী রেজিমেন্টের একজন বিশিষ্ট সদস্য হিসাবে পরিচয় দেয়। বেলা ১টা ১০ নাগাদ ফোর্টের পূর্ব গেট দিয়ে বিএমডব্লিউ নিয়ে ভিতরে প্রবেশের চেষ্টা করে ওই যুবক।

প্রবেশের সময়ে এন্ট্রি রেজিস্টারে মেজর চৌহানের বিবরণ লিখতে না পারায় সন্দেহ হয় গেটে থাকা মিলিটারি পুলিশ সদস্যদের। তাঁরা তৎক্ষণাৎ খবর দেন কন্ট্রোল রুমে। সামরিক পুলিশ বাহিনী এসে যুবককে আটক করে। তদন্তে এও জানা গিয়েছে, কটক ও কলকাতার হোটেলে থাকার জন্যে ওই অভিযুক্ত ভুয়ো পরিচয় পত্র ব্যবহার করেছিল।