Kolkata Water Transport: হুগলি নদীতে জলপথ পরিবহণ ব্যবস্থা বাড়াতে ৭৬৬ কোটি টাকা ঋণ অনুমোদন বিশ্ব ব্যাঙ্কের
কলকাতা বন্দর (Picture Credits: wikimedia commons)

কলকাতা, ৫ জানুয়ারি: কলকাতায় হুগলি নদীতে বৃহত্তর যাত্রী ও পণ্য পরিবহণের পরিকাঠামো ঘটনার জন্য ১০৫ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ৭৬৬ কোটি টাকা। এই অর্থে ঢেলে সাজবে কলকাতা এবং কলকাতা সংলগ্ন জেটিগুলি। সংস্কার এবং আধুনিকীকরণ হবে। কেনা হবে নতুন ভেসেল এবং ৪০ টি জায়গায় বসানো হবে ইলেকট্রনিক গেট।

বিশ্ব ব্যাঙ্ক জানিয়েছে, জলপথ পরিবহণে মজবুত পরিকাঠামো গড়ে তোলার জন্য বিনিয়োগ আনার। রাতেও যাতে ভেসেল চলতে পারে তার ব্যবস্থাও করা হবে। বেসরকারি উদ্যোগে রো রো ভেসেল চালানোর ব্যবস্থা করতে হবে। এর মাধ্যমে গাড়ি, ট্রাক ইত্যাদিও এপার ওপার করানো যাবে। আরও পড়ুন, লাইনে দাঁড়িয়ে 'আমআদমি'-র মতই স্বাস্থ্যসাথী কার্ড নিলেন মমতা ব্যানার্জি

জলপথে পরিবহণ আরও বাড়ানোর পরিকল্পনা প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের আমল থেকে। পরিকল্পনার পর এবার তা বাস্তবায়নের পথে। মঙ্গলবার নয়াদিল্লিতে সরকারের সঙ্গে বিশ্ব ব্যাঙ্কের এবিষয়ে চুক্তি স্বাক্ষর হয়। বিশ্ব ব্যাঙ্কের কর্তাদের মতে, কলকাতার জল পরিবহণ ব্যবস্থা অনেক বেশি ব্যবহার করা যায়। তা হয় না, মাত্র ২ শতাংশই হয়। এবার বাড়ানো হবে এই পরিবহণ।