Mamata Banerjee: 'দেখব কী করে বাংলায় নাগরিকত্ব আইন ও এনআরসি লাগু করেন', অমিত শাহকে চ্যালেঞ্জ মমতা ব্যানার্জির
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credit: Twitter)

কলকাতা, ১৮ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন (Citizenship Amendment Act) প্রত্যাহারের দাবিতে আজও প্রতিবাদে পথে নামলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। আজ CAA-র বিরোধিতায় হাওড়া ময়দান থেকে মিছিল করেন তিনি। হাওড়া ময়দান থেকে মিছিল শুরু হয়ে বঙ্কিম সেতু, গুলমোহর, হাওড়া ব্রিজ হয়ে টি বোর্ডের সামনে দিয়ে লালবাজার, বেন্টিঙ্ক স্ট্রিট, ধর্মতলা ধরে ডরিনা ক্রসিং-এ এসে শেষ হয়। মিছিল শেষে ফের বিরোধী শিবিরকে তুলোধোনা করেন মমতা ব্যানার্জি। নাগরিকত্ব সংশোধন আইন ও এনআরসি (NRC) প্রসঙ্গে অমিত শাহকে (Amit Shah) তীব্র আক্রমণ করেন তৃণমূল সুপ্রিমো।

মমতা ব্যানার্জি বলেন, "আমরা শান্তি চাই তাই এই আন্দোলন করছি। বিজেপি বাংলায় দাঙ্গা লাগাতে চায়। রাস্তা অবরোধ করে লাভ নেই, গান গাও। আমরা ঝামেলা করতে দেব না।" এরপরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে উদ্দেশ্যে করে বলেন, "আপনি স্বরাষ্ট্রমন্ত্রী, দেশে আগুন লাগানো আপনার কাজ নয়, সেটা আপনি বুঝুন। দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর কাজ আগুন নেভানো, আগুন জ্বালানো নয়। আধার কার্ড, প্যান কার্ড বৈধ না হলে সরকার নাগরিকদের তা তৈরি করতে বলল কেন?" মমতা ব্যানার্জি আরও বলেন, "আপনি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। শুধুমাত্র বিজেপির (BJP) নেতা নন। আপনি 'সবকা সাথ-সবকা বিকাশ' করেননি। কিন্তু 'সবকা সাথ সর্বানাশ' করেছেন। নাগরিকত্ব আইম ও এনআরসি প্রত্যাহার করুন, না হলে আমি দেখব কী করে আপনি বাংলায় এটা বাস্তবায়ন করেন।" আরও পড়ুন: Mamata Banerjee: দেশ জ্বলছে আর পোশাক দেখে মানুষ চেনাচ্ছেন প্রধানমন্ত্রী, যাঁরা টুপি পরেন না তাঁরা সবাই ভাল? প্রশ্ন তুললেন মমতা

CAA-র বিরোধিতায় গতকাল মঙ্গলবার যাদবপুরের মিছিল থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে আক্রমণ শানান মুখ্যমন্ত্রী। দুদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে থাকা বিক্ষোভকারীদের পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য করেন নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ঝাড়খণ্ডে নির্বাচনী জনসভায় মোদি বলেন, “পোশাক দেখলেই বোঝা যাচ্ছে কারা আন্দোলন করছে!” মঙ্গলবার যাদবপুর থেকে মিছিল শুরু হওয়ার আগে সেই পোশাক প্রসঙ্গ টেনেই নাম না করে মোদিকে তীব্র আক্রমণ শানালেন তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি। বললেন, “পোশাক দেখলেই কে ভাল আর কে খারাপ বোঝা যায় না কি? যাঁরা টুপি পরেন তাঁরা সবাই খারাপ আর যাঁরা পরেন না তাঁরা সবাই ভালো?”