Mamata Banerjee: দেশ জ্বলছে আর পোশাক দেখে মানুষ চেনাচ্ছেন প্রধানমন্ত্রী, যাঁরা টুপি পরেন না তাঁরা সবাই ভাল? প্রশ্ন তুললেন মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credit: Twitter)

কলকাতা, ১৭ ডিসেম্বর: সোমবার বলেছিলেন, বাংলায় ক্যাব (Citizenship (Amendment) Act) এনআরসি (NRC) করতে হলে তাঁর মৃতদেহের উপর থেকে করতে হবে। মঙ্গলবার যাদবপুরের মিছিল থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে আক্রমণ শানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। দুদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে থাকা বিক্ষোভকারীদের পোশাক নিয়ে বিতর্কিত মন্তব্য করেন নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ঝাড়খণ্ডে নির্বাচনী জনসভায় মোদি বলেন, “পোশাক দেখলেই বোঝা যাচ্ছে কারা আন্দোলন করছে!” মঙ্গলবার যাদবপুর থেকে মিছিল শুরু হওয়ার আগে সেই পোশাক প্রসঙ্গ টেনেই নাম না করে মোদিকে তীব্র আক্রমণ শানালেন তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি। বললেন, “পোশাক দেখলেই কে ভাল আর কে খারাপ বোঝা যায় না কি? যাঁরা টুপি পরেন তাঁরা সবাই খারাপ আর যাঁরা পরেন না তাঁরা সবাই ভাল?”

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এদিনও শান্তিপূর্ণ, গণতান্ত্রিক পদ্ধতিতে আন্দোলন করার আহ্বান জানান মমতা। সরকারি সম্পত্তি নষ্ট করলে কাউকে রেয়াত করা হবে না বলে হুঁশিয়ারিও দেন তিনি। একই সঙ্গে বলেন, “দু’টো ছোট ঘটনার জন্য সব ট্রেন বন্ধ করে দিয়েছে। ওরা নিজের রেল সামলাতে পারেনি। আমি তো সাহায্য করেছি। ওরা ধর্ম, পোশাক দিয়ে মানুষকে আলাদা করতে চাইছে। আমাদের এক হয়ে থাকতে হবে। বাংলায় আমরা মানুষের মধ্যে ভেদাভেদ করতে দেব না, দেব না, দেব না।আমি একটা ব্যাজ করেছি। যাতে বাংলার ম্যাপের ছবি আছে। তাতে লেখা রয়েছে এনআরসি, ক্যাব মানছি না, মানব না। আপনারাও এইরকম ব্যাজ করুন। স্কুলে, কলেজে, সব জায়গায় এই রকম ব্যাজ করুন।” আরও পড়ুন-Meerut To Be Renamed Pandit Nathuram Godse Nagar?: যোগীর রাজ্যে ফের নাম বদলের হিড়িক, মেরঠ তবে কি পণ্ডিত নাথুরাম গডসে নগর?

এনআরসি ক্যাবের বিরোধিতায় গতকাল প্রথম মিছিল করেছিলেন তৃণমূলনেত্রী। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী এদিনের মিছিল শুরু হয় যাদবপুর থেকে। দুই অভিনেত্রী সাংসদ নুসরত জাহান এবং মিমি চক্রবর্তী ছিলেন একেবারে প্রথম সারিতে। উপস্থিত ছিলেন চিত্র পরিচালক গৌতম ঘোষ, প্রাক্তন ফুটবলার মানস ভট্টাচার্যের মতো সমাজের অন্যান্য ক্ষেত্রের ব্যক্তিত্বরাও।” আগামীকালও তৃণমূলের কর্মসূচি অনুযায়ী মিছিলে হাঁটবেন নেত্রী মমতা ব্যানার্জি। পায়ে পায়ে হাওড়া ময়দান থেকে হাওড়াব্রিজ, ব্রেবর্ন রোড হয়ে সোজা ধর্মতলা।