West Bengal Weather Update: সরস্বতী পুজোর পরেও ফের জমিয়ে ব্যাটিং শীতের, কলকাতায় পারদ পতন
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১১ ফেব্রুয়ারি: প্রাকৃতিক দুর্যোগের ফাঁড়া কাটিয়ে ফের নতুন করে সেঞ্চুরির পথে এগোচ্ছে শীত। ফেব্রুয়ারির এই সময় সাধারণত ঠান্ডা বচ্ছরকার মতো পাত্তারি গুটিয়ে দখিনা বাতাসকে পথ ছেড়ে দেয়। এবার যেন একেবারে উলটপুরাণ চলছে। জানুয়ারির শুরু থেকেই পশ্চিমী ঝঞ্ঝার দাপটে বারবার বৃষ্টিপাত, মেঘলা আকাশ, কুয়াশার ঘনঘটা। একেবারে অলঙ্কারে সমৃদ্ধ শীত দেখল গোটা বাংলা। সরস্বতী পুজোর সময়টাতেও ঘনিয়ে আসা মেঘ মনটাকে বড় খারাপ করে দিয়েছিল। বইমেলার শেষবেলাতেও মেঘলা আাশ আর বৃষ্টির সম্ভাবনা উদ্বেগ বাড়িয়ে দেয়। তবে সব ভাল তার শেষ ভাল য়ার। রবিবাররে ঝলমল রোদ্দুরে বইমেলাতে এবারকার মতো বিদায় জানাতে কষ্ট হলেও দুঃখ হয়নি।

সোমবার থেকেই ঝকঝকে রোদ্দুর যত আকাশজুড়ে ছড়িয়েছে ততই ঠান্ডা ফিরেছে পুরনো আমেজে। মঙ্গলবার সকালেও তার অন্যথা হল না। শহর কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রিতে নেমে এসেছে। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি কম। জেলার তাপমাত্রা আরও নেমেছে। বীরভূম, বাঁকুড়া পুরুলিয়া ১০ ডিগ্রি ছুঁয়েছে। বুধবারেও এই ঠান্ডার রেশ থাকবে। তবে বৃহস্পতিবার থেকে ধীরে ধীরে পারদ চড়বে বলেই জানিয়েছে আলিপুরের হাওয়া অফিস। তবে এই ঠান্ডা আর গরমের মাঝে পশ্চিমী ঝঞ্ঝা এখনই আর মাথা গলাতে আসছে না। তাই এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আরও পড়ুন-Kerala Groom: সিএএ বিরোধী পোস্টার হাতে উটে চড়ে ছাদনাতলায় বর, কনেকে দিলেন দেশের সংবিধান

এদিকে গতকাল রাতে তাপমাত্রা নেমেছে ২ ডিগ্রি। আপাতত নেই শীতের ছুটি, রোদ ঝলমলে আকাশ নিয়ে আরও কমবে পারদ ২দিনে কলকাতায় তাপমাত্রা নেমেছে ৪ ডিগ্রি। বৃহস্পতিবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। কলকাতায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ ৩৯ থেকে ৯৩ শতাংশ। তবে একটি পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীরে প্রবল তুষারপাত হবে। হিমাচলপ্রদেশ এবং উত্তরাখন্ডেও তুষারপাত হবে।  উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হবে। এরফলে সারা দেশজুড়েই শীতের ছুটি আপাতত নেই।