West Bengal Weather Update: নামল তাপমাত্রা, কাল থেকে বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে
বৃষ্টি (Image used for representational purpose only) (Photo Credits: Pixabay)

কলকাতা, ৭ জানুয়ারি: মেঘ কাটতেই ঠান্ডা ফিরল বাংলায় (West Bengal)। মঙ্গলবার আলিপুরের তাপমাত্রা নেমে দাঁড়াতে পারে ১২.২ ডিগ্রি সেলিসিয়াসে। উত্তর শহরতলিতে (North Kolkata) ঠান্ডা আরও বেশি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ পর্যন্ত ঠান্ডার এই দাপট বজায় থাকবে। ১২ ডিগ্রির আশপাশেই থাকবে কলকাতার পারদ। তবে এই দফায় জমাটি শীতের আয়ু ছোট। নতুন পশ্চিমি ঝঞ্ঝার ঘনীভূত হচ্ছে। ফলে, আগামীকাল বুধবার থেকে ফের রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। ওই পশ্চিমি ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকছে। তার প্রভাবেই বুধবার থেকে ফের রাতের তাপমাত্রা বাড়বে। ওই দিন রাজ্যের পশ্চিমাঞ্চলে হাল্কা বৃষ্টি হতে পারে।

এদিকে আজ কাঁথি, কৃষ্ণনগর, শ্রীনিকেতনের পারদ নেমেছে ১০ ডিগ্রির নীচে। বৃহস্পতিবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা কলকাতায় (Kolkata)। তবে আগের দফার মতো ধারাবর্ষণের সম্ভাবনা কম। ঝঞ্ঝা সরে যাওয়ার পর আরও এক দফায় জাঁকিয়ে শীত (Winter) ফিরতে পারে। অন্যদিকে, কনকনে ঠান্ডা ও বৃষ্টিতে হাড়কাঁপানো পরিস্থিতি দার্জিলিংয়ে। রবিবার দার্জিলিংয়ের পাহাড়ি এলাকার নানা প্রান্তে বৃষ্টি শুরু হয়। সিকিমের গ্যাংটকেও শিলাবৃষ্টি হয়েছে। উঁচু পাহাড়ি এলাকায় প্রবল তুষারপাত হয়। বিকেল থেকে তুষারপাত শুরু হয় দক্ষিণ সিকিমের রাবাংলায়। হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যের পশ্চিমাঞ্চল যথা বাঁকুড়া, মেদিনীপুরের বৃষ্টি হতে পারে। আরও পড়ুন: West Bengal Weather Update: বুধবার থেকে ফের বাড়বে রাতের তাপমাত্রা

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) রয়েছে ১৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১২ ডিগ্রি সেলসিয়াস। গত রবিবার তাপমাত্রা নেমে গিয়ে দাঁড়ায় ১৪.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। সোমবারও পারদ আরও কিছুটা নামবে বলেই পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস (Weather Office)। সেই পূর্বাভাস সত্যি করে ওই দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়ায় ১১ ডিগ্রি সেলসিয়াসে।