West Bengal Weather Update: বুধবার থেকে ফের বাড়বে রাতের তাপমাত্রা
শীত (Photo credits: Facebook)

কলকাতা, ৬ জানুয়ারি: শনিবারের তুলনায় রবিরার রাতে কলকাতার (Kolkata) তাপমাত্রা নেমেছে। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তা নেমে গিয়ে দাঁড়ায় ১৪.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। সোমবারও পারদ আরও কিছুটা নামবে বলেই পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস (Weather Office)। সেই পূর্বাভাস সত্যি করে এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ঠেকতে চলেছে ১১ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমি ঝঞ্ঝা সরে যাচ্ছে। ফলে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গেও। মেঘ (Cloud) কেটে রোদ (Sky) উঠবে। ফলে এতদিন ধরে অবরুদ্ধ উত্তুরে হাওয়া ঢুকে পড়বে দক্ষিণবঙ্গের অন্দরে। তাই ফের নামবে সর্বনিম্ন তাপমাত্রা। তবে এই দফায় জাঁকিয়ে শীতের আয়ু ছোট হবে। আরও একটি পশ্চিমি ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকছে। তার প্রভাবে বুধবার থেকে ফের রাতের তাপমাত্রা বাড়বে। আজ সোমবার থেকে আকাশ পুরোপুরি মেঘমুক্ত হওয়ার কথা। যার ফলে জাঁকিয়ে ঠান্ডা পড়বে। পারদ ২-৩ ডিগ্রি নেমে তাপমাত্রা নামবে ১১ ডিগ্রিতে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ১৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১১ ডিগ্রি সেলসিয়াস। আরও পড়ুন: West Bengal Weather Update: রবিবারেও শৈত্যপ্রবাহের সতর্কতা!

অন্যদিকে আজ উল্টো ছবি উত্তরবঙ্গেও (North Bengal)। বৃষ্টিতে হাড়কাঁপানো ঠান্ডা দার্জিলিংয়ে (Darjeeling)। রবিবার দার্জিলিংয়ের পাহাড়ি এলাকার নানা প্রান্তে বৃষ্টি শুরু হয়। সিকিমের গ্যাংটকেও এ দিন শিলাবৃষ্টি হয়েছে। উঁচু পাহাড়ি এলাকায় প্রবল তুষারপাত হয়। বিকেল থেকে তুষারপাত শুরু হয় দক্ষিণ সিকিমে। তুষারপাত হয়েছে পশ্চিম দার্জিলিংয়ের রিম্বিক, সুকিয়াপোখরি লাগোয়া সীমানায়। গ্যাংটকের কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমি ঝঞ্ঝা সরে যাচ্ছে। ফলে সোমবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। রোদ উঠলে হিমেল বাতাসে ঠান্ডার কামড় আরও বাড়বে। রবিবার দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা নেমে যায় এক ডিগ্রিতে। সর্বোচ্চ তাপমাত্রা ৮.৬ ডিগ্রির উপরে উঠতে পারেনি। সন্ধ্যায় শৈলশহরের পারদ ছিল পাঁচ ডিগ্রির আশপাশে। বিকেলে প্রবল বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা নেমে গিয়েছে কালিম্পংয়েও। শিলিগুড়িতে বৃষ্টি না-হলেও কনকনে ঠান্ডা হাওয়ায় কাবু বাসিন্দারা।